ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলি মন্ত্রীর মন্তব্য বহু প্রশ্নের জন্ম দিয়েছে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
ইসরায়েলি মন্ত্রীর মন্তব্য বহু প্রশ্নের জন্ম দিয়েছে: রাশিয়া

গাজায় পারমাণবিক বোমা নিক্ষেপ বিকল্প হতে পারে- ইসরায়েলি মন্ত্রীর এমন মন্তব্যে অন্যান্য দেশের সঙ্গে রাশিয়াও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। দেশটি বলছে, এই মন্তব্য বহু প্রশ্নের জন্ম দিয়েছে।

মঙ্গলবার মস্কোর পক্ষ থেকে এমন প্রতিক্রিয়া এলো। ইসরায়েলের ঐতিহ্য বিষয়ক মন্ত্রী আমিচাই এলিয়াহুর মন্তব্যের পরপরই রাশিয়া এমন প্রতিক্রিয়া জানাল।  

এলিয়াহু এক রেডিও সাক্ষাৎকারে গাজায় পারমাণবিক হামলা চালানোর ধারণা তুলে ধরেন। এটি ইসরায়েলের কাছে পারমাণবিক অস্ত্র থাকার ইঙ্গিত দেয়, যদিও দেশটি কখনো স্বীকার করেনি। তবে মন্ত্রীর মন্তব্য এই ইঙ্গিতও দেয়, দেশটি পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে চায়।  
 
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার ও মন্ত্রীকে কোয়ালিশন সরকারে ডানপন্থী দল ও মন্ত্রিসভা থেকেও বহিষ্কার করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, প্রধান বিষয় হলো, ইসরায়েল স্বীকার করল যে, তাদের পারমাণবিক অস্ত্র রয়েছে।  

বার্তাসংস্থা আরআইএকে তিনি বলেন, প্রথম প্রশ্ন হলো, আমরা কি আনুষ্ঠানিক বিবৃতিতে পারমাণবিক অস্ত্রের উপস্থিতি সম্পর্কে জানতে পারলাম? যদি তাই হয়, তবে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা ও আন্তর্জাতিক পারমাণবিক পরিদর্শকরা কোথায়? 

আমেরিকান বিজ্ঞানীদের ফেডারেশনের অনুমান ইসরায়েলের কাছে প্রায় ৯০টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র ইসরায়েলি মন্ত্রীর মন্তব্যের নিন্দা জানিয়ে বলেছে এটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।  

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।