ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাভালনির মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হলো ছেলের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
নাভালনির মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হলো ছেলের মরদেহ

রাশিয়ায় কারাগারে মারা যাওয়া বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মরদেহ তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।  খবর বিবিসির।

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এক্স হ্যান্ডলে সবাইকে ধন্যবাদ জানান, যারা মরদেহ ফিরিয়ে দেওয়ার দাবি  তুলেছিলেন। তিনি লেখেন, এখনো শেষকৃত্য বাকি আছে।  

নাভালনির মা লিউডমিলাকে বলা হয়েছিল গোপনে সমাহিত করার প্রস্তাব দেওয়া হয়েছিল। এমন শর্ত দেওয়া হয়েছিল, যদি তিনি প্রস্তাব প্রত্যাখ্যান করেন তবে তাকে ওই কারাগারেই সমাহিত করা হবে, যেখানে তার মৃত্যু হয়েছে।  

ছেলের মৃত্যু যে কারাগারে হয়েছে, তার কাছের একটি শহরে তিনি গেল সপ্তাহ কাটিয়ে দেন। তিনি প্রথমে ছেলের মরদেহের অবস্থান নিশ্চিত করার চেষ্টা করেন এবং মরদেহ ফেরত চান।  

মৃত্যু সনদে সই করার পর বলা হচ্ছিল, স্বাভাবিক কারণেই তার মৃত্যু হয়েছে। ছেলের মরদেহ গোপনে সমাহিত করতে মাকে তিন ঘণ্টা সময় দেওয়া হয়েছিল।  

যদি তিনি রাজি না হন, তবে কারাগারের জমিতেই ছেলেকে সমাহিত করা হবে। এমনটিও জানান ইয়ারমিশ। নাভালনির মা লিউডমিলা স্পষ্টতই কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে অস্বীকার করেন।

শনিবার ভোরের দিকে নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া অভিযোগ করেন, স্বামীর মরদেহ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আটকে রেখেছেন। তিনি শর্তছাড়া স্বামীর মরদেহ দাবি করেন।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।