ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাখাইনে আরাকান আর্মির কাছে মিলিটারি ট্রেনিং স্কুল হারালো জান্তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
রাখাইনে আরাকান আর্মির কাছে মিলিটারি ট্রেনিং স্কুল হারালো জান্তা

রাখাইন রাজ্যের মিনবিয়া টাউনশিপে অবস্থিত জান্তার নবম সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে আরাকান আর্মি। দশ দিনের তীব্র লড়াইয়ের পর গত মঙ্গলবার মিলিটারি ট্রেনিং স্কুলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করছে তারা।

   

আরাকানের ইয়োমা পর্বতমালার পাদদেশে অবস্থিত প্রশিক্ষণ বিদ্যালয়টি ছিল মিনবিয়া টাউনশিপের সর্বশেষ প্রধান জান্তা দুর্গ। এটি এক ডজনেরও বেশি ঘাঁটি এবং ফাঁড়ি দ্বারা বেষ্টিত এবং সুরক্ষিত ছিল।

আরাকান আর্মি গত ১৭ ফেব্রুয়ারি থেকে স্কুলটির চারপাশে আক্রমণ শুরু করে। জান্তার নিরলস কামান এবং বিমান হামলা সত্ত্বেও পুরো কমপ্লেক্স দখলে নিতে সক্ষম হয় তারা।

আরাকান আর্মি বলছে, ঘাঁটি থেকে তারা বিশাল সংখ্যায় অস্ত্র ও গোলাবারু উদ্ধার করেছে। এই সময় সেখানে জান্তা সৈন্যদের অসংখ্য লাশ পড়েছিল।

অঞ্চলটিতে নিজেদের সর্বশেষ শক্ত ঘাঁটিটি হারানোর পর জান্তা বিমানবাহিনী মঙ্গলবার মিন ফু গ্রামের একটি সরকারি হাসপাতালে বোমা হামলা চালায়।

আহত রোগী ও হাসপাতালের কর্মচারী এবং বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়, এতে হাসপাতালের ভবনগুলো ধ্বংস হয়ে গেছে। এছাড়া মিনবিয়ার থাই কান গ্রামে বাস্তুচ্যুত লোকদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত একটি স্কুলেও বোমা ফেলা হয়। এতে ২৫ জন বেসামরিক লোক আহত হয়।   

গত বছরের ১৩ নভেম্বর প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যের রাখাইন এবং পালেতওয়া টাউনশিপে আক্রমণ শুরু করার পর থেকে ১৭০টিরও বেশি জান্তা ঘাঁটি এবং নয়টি শহর দখল করেছে আরাকান আর্মি।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪           
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।