ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে তালেবান সরকার  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
ইরানে ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে তালেবান সরকার  

আফগানিস্তানের একটি ব্যবসায়ীক প্রতিনিধিদল ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর চাবাহারে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে একটি চুক্তির সই করেছে।

আফগানিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হাসান কাজেমি কওমি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালকে জনান, চাবাহার ফ্রি ট্রেড জোনে বাণিজ্যিক, আবাসিক এবং সরকারি প্রকল্পগুলোতে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় আফগানিস্তান।

দুই দেশ ভারত ও চীনের মধ্য দিয়ে একটি ট্রানজিট করিডোর খোলার জন্য একসঙ্গে কাজ করছে।

তিনি বলেন, আফগানিস্তান বিনিয়োগের জন্য একটি সম্ভাবনাময়ী দেশ। আমরা তাদের কৃষির উন্নয়নে জোর দিই। তাদের খনি শিল্পেও বিনিয়োগ করতে আগ্রহী আমরা।

এই চুক্তির মধ্য দিয়ে আফগান ব্যবসায়ীরা প্রথমবারের মতো ইরানের সরকারী প্রকল্পগুলোতে বিনিয়োগের সুযোগ লাভ করবে। অবশ্য এর আগে ২০২১ সালে তালেবানের ক্ষমতায় আসার আগে আফগানিস্তানে বিনিয়োগ করেছিল ইরান।

তালেবান কর্তারা জানিয়েছেন, এই ধরনের বিনিয়োগে তাদের লক্ষ্য হলো, তাদের ল্যান্ডলকড দেশকে আন্তর্জাতিক জলসীমায় প্রবেশের পথ প্রশস্ত করা।

এই ঘোষণা এমন সময় এল যখন আফগান রিফিউজিদের ফেতৎ পাঠাতে ব্যাপক অভিযানের প্রস্তুতি নিচ্ছিল ইরান। ধারণা করা হচ্ছে এই চুক্তি আফগানি অবৈধ শ্রমিকদের ইরানে বৈধ হওয়ার সুযোগ করে দেবে।

গত ২০২৩ সালে হিরমান্দ নদী থেকে পানি বণ্টন নিয়ে তেহরান ও কাবুলের মাঝে বিরোধ তৈরি হয়। এই টানাপোড়েন এড়িয়েই ইরানে বিনিয়োগ করতে আগ্রহী তালেবান।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।