ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে মিগ-২৯ ফাইটার জেট বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
মিয়ানমারে মিগ-২৯ ফাইটার জেট বিধ্বস্ত ছবি: বিধ্বস্ত ফাইটার জেটের ধ্বংসাবশেষ

মিয়ানমারে আবারও সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটেছে। দেশটির সামরিক কর্তৃপক্ষ বলছে যান্ত্রিক ত্রুটির কারণে একটি ফাইটার জেট বিধ্বস্ত হয়েছে।

গত বৃহস্পতিবার মিয়ানমারের মধ্যাঞ্চলের মেগুই শহরের কাছে এই দুর্ঘটনা ঘটে।

তবে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগেই পাইলট নিরাপদে ইজেক্ট করতে সক্ষম হন এবং পড়ে তাকে উদ্ধার করা হয় বলে সামরিক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

সামরিক কর্তৃপক্ষ বিধ্বস্ত বিমানটি সম্পর্কে বিস্তারিত তথ্য না দিলেও একটি সামরিক সূত্রের বরাতে ফাইটার জেটটি মিগ-২৯ বলে নিশ্চিত হয়েছে মিয়ানমার ভিত্তিক সংবাদ মাধ্যম ইরাবতী।     

এ নিয়ে গত চার মাসে মিয়ানমারে এটি ছিল তৃতীয় বারের মত কোনো সামরিক বিমান দুর্ঘটনা।  

২০২১ সালে সেনাবাহিনী সু চি'র সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে মিয়ানমার জুড়ে বিশাল বিক্ষোভ এবং সংঘর্ষের জন্ম দিয়েছে যা বর্তমানে পূর্ণমাত্রার 
গৃহযুদ্ধে রূপ নিয়েছে।  

জাতিগত বিদ্রোহী গোষ্ঠী এবং গণতন্ত্রপন্থী জনগণের সশস্ত্র প্রতিরোধের মুখে জান্তা দীর্ঘদিন দেশটির অধিকাংশ অঞ্চলের দখল হারাচ্ছে।

এমন অবস্থায় পদাতিক বাহিনীর সাহায্যার্থে জান্তার রাশিয়া এবং চীন নির্মিত বিমান বহরের ব্যবহার বাড়িয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন।

সাম্প্রতিক কিছু সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনাকে জান্তা দুর্ঘটনা বললেও বিদ্রোহী গোষ্ঠীগুলো ওই সব সামরিক বিমান গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করে।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এমএম  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।