ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পানামা পেপার্স কেলেঙ্কারির শুনানি শুরু

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
পানামা পেপার্স কেলেঙ্কারির শুনানি শুরু

২৭ জনকে অভিযুক্ত করে পানামা পেপার্স নামে কর ফাঁকির কেলেঙ্কারির মামলায় শুনানি শুরু হয়েছে। ঘটনার প্রায় আট বছর পর সোমবার (৮ এপ্রিল) পানামার একটি ফৌজদারি আদালতে এ শুনানি শুরু হলো।

কেলেঙ্কারির প্রধান সন্দেহভাজন মোজ্যাক-ফনসেকা আইনি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতারাও এ অভিযুক্তদের তালিকায় রয়েছেন।

অর্থ পাচারের অভিযোগের মোজ্যাক, ফনসেকা ও তাদের প্রতিষ্ঠানের সাবেক কর্মচারীরা বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন। ২০১৮ সালে বন্ধ হয়ে যাওয়া এ প্রতিষ্ঠানটিই গোপন নথি ফাঁস হওয়ার কেন্দ্রবিন্দু ছিল৷

আইনি প্রতিষ্ঠান মোজ্যাক-ফনসেকার ফাঁস হয়ে যাওয়া নথি, পানামা পেপার্সের মাধ্যমে বিশ্বের অনেক রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা, রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে চিত্রতারকা এবং তারকা খেলোয়াড়দেরও গোপন সম্পদের খবর ফাঁস হয়ে যায়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফুটবল তারকা লিওনেল মেসি, আর্জেন্টিনার তৎকালীন রাষ্ট্রপতি মরিসিও ম্যাক্রি ও স্প্যানিশ চলচ্চিত্র নির্মাতা পেদ্রো আলমোদোভার নাম আসে পানামা পেপার্স কেলেঙ্কারিতে।

জার্মান প্রসিকিউটররা ২০২০ সালে কর ফাঁকি ও একটি অপরাধী চক্র গঠনের অভিযোগে মোজ্যাক ও ফনসেকার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মোজ্যাক ও ফনসেকা দুজনই বর্তমানে পানামার নাগরিক। পানামা নিজ নাগরিকদের প্রত্যর্পণ না করায়, মোজ্যাক ও ফনসেকা জার্মানিতে কখনও বিচারের মুখোমুখি হবেন কি না সে বিষয়টি স্পষ্ট নয়।

ডয়চে ভেলে ও বিবিসি

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।