ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের দুটি বিমানঘাঁটিতে আঘাত হানে ইরানের ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
ইসরায়েলের দুটি বিমানঘাঁটিতে আঘাত হানে ইরানের ক্ষেপণাস্ত্র

সিরিয়ায় কন্স্যুলেট অফিসে হামলার জবাবে ইরানের পাল্টা হামলায় কতটা ক্ষতি হয়েছে ইসরায়েলের? সে প্রশ্নের জবাবে জানা গেল, ইরানের ছোড়া অন্তত নয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের অ্যারো-৩ নামের আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে এড়িয়ে দুটি বিমানঘাঁটিতে আঘাত হানে।  

এর একটি হলো ইসরায়েলের দক্ষিণাঞ্চলের নেভাটিম বিমানঘাঁটি।

যেখানে ইরানের পাঁচটি ক্ষেপণাস্ত্র আঘাত হানতে সক্ষম হয়েছে।  

এতে বিমানঘাঁটিতে থাকা ইসরায়েলের একটি সি-১৩০ রসদবাহী উড়োজাহাজ, একটি রানওয়ে এবং একটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।  যদিও ইরানের হামলায় নেভাটিম বিমানঘাঁটি ‘সামান্য’ ক্ষতিগ্রস্ত হওয়ার কথা স্বীকার করেছে তেলআবিব।  

আর চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ইসরায়েলের নেগেভ বিমানঘাঁটিতে। সেখানে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার তথ্য পাওয়া যায়নি।

এবিসি নিউজকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।  

তবে এ ক্ষয়ক্ষতির কারণে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের যৌথ উদ্যোগে তৈরি এই অ্যারো-৩ আকাশ প্রতিরক্ষাব্যবস্থার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইসরায়েলি কর্মকর্তারা।

কারণ, আকাশ প্রতিরক্ষার এই নতুন প্রযুক্তি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করতে সক্ষম বলে দাবি করা হয়েছিল।

তবে গত শনিবার রাতে ইরান থেকে ছোড়া ১০০টিরও বেশি ড্রোন, কয়েক ডজন ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই আকাশে ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা।  

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েল হামলা চালায়। এতে একাধিক ইরানি সামরিক কমান্ডার নিহত হন।  এর জবাবে শনিবার ইসরাইলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান।

তেহরান ইসরায়েলের ওপর এই আক্রমণকে তার ‘আত্মরক্ষার সহজাত অধিকার’ হিসেবে আখ্যা দিয়েছে।

অন্যদিকে ইরানের হামলার জবাব দেওয়ার পরিকল্পনা করছে ইসরায়েল। ইসরায়েলের মন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, সঠিক সময়ে ইরানের হামলার সমুচিত জবাব দেওয়া হবে।

এদিকে ইসরায়েলে ইরানের হামলাকে ‘প্রায় সম্পূর্ণ ব্যর্থতা’ হিসাবে বর্ণনা করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন।  

সোমবার স্কাই নিউজকে তিনি বলেন, অনেকভাবে এটা ইরানের জন্য দ্বিগুণ পরাজয়। আক্রমণটি প্রায় সম্পূর্ণ ব্যর্থতা ছিল। তবে আমরা তাদের বাড়াবাড়ি না করার আহ্বান জানাচ্ছি।

তথ্যসূত্র: আলজাজিরা, টেলিগ্রাফ

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।