ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

৭ অক্টোবর হামাসের হামলায় ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করলেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান। দেশটির সামরিক বাহিনী সোমবার এমনটি বলেছে।

খবর এনডিটিভির।

মেজর জেনারেল আহারন হালিভা প্রথম কোনো উচ্চপদস্থ কর্মকর্তা, যিনি হামলা প্রতিরোধে ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করলেন। হামাসের ওই হামলায় ইসরায়েলসহ আন্তর্জাতিক সম্প্রদায় বিস্মিত হয়।  

সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, মেজর জেনারেল আহারন হালিভা সশস্ত্র বাহিনীর জেনারেল চিফ অব স্টাফের সঙ্গে সমন্বয় করে ৭ অক্টোবরের ঘটনায় জন্য সামরিক গোয়েন্দা প্রধান হিসাবে তার দায়িত্বের মেয়াদ শেষ করার অনুরোধ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছ, সিদ্ধান্ত হয়েছে যে, মেজর জেনারেল আহারন হালিভা সুশৃঙ্খল ও পেশাদার প্রক্রিয়ায় তার উত্তরসূরি খুঁজে পাওয়া মাত্র তার দায়িত্ব শেষ করবেন এবং আইডিএফ থেকেও পদত্যাগ করবেন।

পদত্যাগপত্রে হালিভা হামলা ঠেকানোয় ব্যর্থতার দায় স্বীকার করেছেন।  

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস হঠাৎই ইসরায়েলে হামলা চালায়। হালিভা পদত্যাগপত্রে লেখেন, আমার কমান্ডে থাকা গোয়েন্দা বিভাগ অর্পিত দায়িত্ব পালন করতে পারেনি।  

এএফপির হিসাব অনুযায়ী, হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ১৭০ জন নিহত হন, যাদের বেশির ভাগই বেসামরিক।  

সেই থেকে গাজায় ইসরায়েলের হামলা চলছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৩৪ হাজার ৯৭ জন নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।