ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধে প্রথমবারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
যুদ্ধে প্রথমবারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করল ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুক্তরাষ্ট্রের দেওয়া দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু করেছে। আমেরিকান কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

খবর বিবিসির।

এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের আগের সহায়তা প্যাকেজের অংশ, যা চলতি মাসেই ইউক্রেনে পৌঁছেছে। কর্মকর্তারা বলেছেন যে, ইউক্রেনের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখতে তা প্রকাশ্যে ঘোষণা করা হয়নি।

অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ান লক্ষ্যবস্তুগুলোতে অন্তত একবার এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেন। কিয়েভে যুক্তরাষ্ট্রের আরও সামরিক সহায়তা যাচ্ছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সামরিক ও অর্থনৈতিক সহায়তা প্যাকেজে অনুমোদন দিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের সইয়ের পর শিগগিরই আমেরিকান আরও অস্ত্র দেশটিতে পাঠানো হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিশ্চিত করেন, ইতোমধ্যে ইউক্রেনে গোপনেই ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছে। এসব ক্ষেপণাস্ত্র আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমের (এটিএসিএমএস) দূরপাল্লার সংস্করণ।

এর আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে মধ্যমপাল্লার এটিএসিএমএস সরবরাহ করেছিল। তবে সামরিক বাহিনীর সঙ্গে বোঝাপড়া নিয়ে উদ্বেগের কারণে আরও শক্তিশালী কোনো অস্ত্র সরবরাহ আটকে দিয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।