ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে ৬৭০ জনের প্রাণহানির শঙ্কা জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মে ২৬, ২০২৪
পাপুয়া নিউগিনিতে ভূমিধসে ৬৭০ জনের প্রাণহানির শঙ্কা জাতিসংঘের

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসে ৬৭০ জনের বেশি লোকের প্রাণ গেছে, এমন অনুমান আন্তর্জাতিক অভিবাসন সংস্থার। খবর আল জাজিরার।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এ দ্বীপরাষ্ট্রে জাতিসংঘের অভিবাসন সংস্থার মিশন প্রধান সেরহান আকতোপ্রাক রোববার জানান, ইয়ামবালি গ্রাম ও এনগা প্রাদেশিক কর্মকর্তাদের গণনার ভিত্তিতে মৃতের সংখ্যায় পরিবর্তন এসেছে।

শুক্রবারের ওই ভূমিধসে বহু বাড়িঘর চাপা পড়ে। আকতোপ্রাক বলেন, তারা অনুমান করছেন, ৬৭০ জনের বেশি লোক এখনো মাটির নিচে চাপা পড়ে আছেন।

তিনি বলেন, পরিস্থিতি ভয়াবহ, ভূমিধস হচ্ছে। পানি প্রবাহিত হচ্ছে। এটি সংশ্লিষ্ট সবার জন্য ভয়াবহ ঝুঁকি তৈরি করছে।  

স্থানীয় কর্মকর্তারা শুক্রবার প্রাথমিকভাবে জানান, নিহতের সংখ্যা একশ বা তারও বেশি। রোববার পর্যন্ত মাত্র পাঁচটি মরদেহ এবং একটি পা উদ্ধার করা গেছে। সাতজন চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে এক শিশুও রয়েছে।  

পাপুয়া নিউগিনিতে অস্ট্রেলিয়াভিত্তিক সংস্থা কেয়ারের প্রতিনিধি জাস্টিন ম্যাকমোহন জানান, অবকাঠামোগত ক্ষতি হওয়ায় ওই অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালানো কঠিন হয়ে পড়েছে।  

তিনি আল জাজিরাকে বলেন, সেখানকার ভূতল এখনো স্বাভাবিক নয়। প্রধান সড়কটি প্রায় ২০০ মিটার কেটে ফেলা হয়েছে। এতে ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে।
বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মে ২৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।