ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কয়েক সপ্তাহ পর গাজায় ত্রাণ প্রবেশ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ২৬, ২০২৪
কয়েক সপ্তাহ পর গাজায় ত্রাণ প্রবেশ

কারেম আবু সালেম ক্রসিং দিয়ে ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করছে। ফিলিস্তিনি উপত্যকাটিতে ইসরায়েলের টানা যুদ্ধের কারণে কয়েক লাখ ফিলিস্তিনি মানবেতর পরিস্থিতির মধ্যে রয়েছেন।

 

মিশরের রাষ্ট্রীয় আল-কাহেরা টিভি রোববার এক্স প্ল্যাটফর্মে একটি ভিডিও শেয়ার করে। এতে দেখা যায়, ত্রাণবাহী ট্রাকগুলো কারেম আবু সালেম ক্রসিং দিয়ে প্রবেশ করছে। ইসরায়েলিদের কাছে ক্রসিংটি কারেম শালোম নামে পরিচিত।

কারেম আবু সালেম ক্রসিংটি ইসরায়েল, গাজা ও মিশরের সংযোগস্থলে অবস্থিত। ত্রাণ কর্মকর্তারা বলছেন, ২০০ ট্রাক ত্রাণ উপত্যকাটিতে প্রবেশ করেছে।  

প্রথম চারটি ট্রাকে হাসপাতাল ও ডিস্যালাইনেশন প্ল্যান্টগুলোর জন্য জ্বালানি প্রবেশ করে। দেইর এল-বালাহ থেকে জানান আল জাজিরার সাংবাদিক হানি মাহমুদ। আরও চারটি ট্রাকে রান্নার গ্যাস থাকতে পারে বলে মনে করা হচ্ছে।  

মাহমুদ বলেন, বিভিন্ন সংস্থার মধ্যে ত্রাণ বিতরণ করা হবে, তারা তা খান ইউনিস শহর ও গাজার মধ্যাঞ্চলে গুদামে নিয়ে যাবে। তবে তিনি সতর্ক করে দিয়েছেন যে এ ত্রাণ যথেষ্ট নয়।  

মে মাসের শুরুর দিকে উসরায়েলি বাহিনী রাফা অঞ্চলে সামরিক হামলা বাড়িয়ে দিলে রাফা সীমান্তে ত্রাণ আটকে যায়। রাফায় লাখ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন শহরটিতে। গাজায় ত্রাণ প্রবেশের ক্ষেত্রে প্রধান প্রবেশপথ হলো রাফা।  

শুক্রবার মিশর ফিলিস্তিনের দিক থেকে রাফা ক্রসিং পুনরায় চালু করার আইনি প্রক্রিয়া না হওয়া পর্যন্ত কারেম আবু সালেমের মাধ্যমে অস্থায়ীভাবে গাজায় জাতিসংঘের ত্রাণ সরবরাহের অনুমতি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছে।

ইসরায়েলি আপত্তির কারণে বিলম্ব হওয়ায় গাজা উপত্যকায় প্রবেশের জন্য অপেক্ষায় থাকা কিছু খাদ্যসামগ্রী পচে যেতে শুরু করেছে বলে খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ২১৪৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।