ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এক যুগ পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এক যুগ পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব 

১২ বছর পর গত রোববার সিরিয়ায় আবারো রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। মূলত আরব লিগে পুনরায় অন্তর্ভুক্ত করার পর থেকে যুদ্ধ-বিধ্বস্ত দেশটির সঙ্গে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে সৌদির।

     

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ গতকাল (রোববার) জানিয়েছে, ফয়সাল আল মুজফেলকে নতুন রাষ্ট্রদূত হিসেবে সিরিয়ায় নিয়োগ করা হচ্ছে। খবরে বলা হয়েছে, মুজফেল ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্ক জোরদার করতে এবং সিরিয়ায় সৌদি আরবের স্বার্থ দেখাশোনা করতে কাজ করবেন।  

ফলে ২০১২ সালে দামেস্কের সঙ্গে ছিন্ন করা সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করল রিয়াদ।

চলতি বছরের শুরুর দিকে সিরিয়ায় নতুন করে দূতাবাস চালু করে সৌদি আরব এবং চার্জ দ্যা অ্যাফেয়ার্স দিয়ে কাজ চালাতে থাকে। তার আগে সিরিয়া সৌদি আরবে দূতাবাসের কার্যক্রম চালু করে এবং গত ডিসেম্বরে একজন রাষ্ট্রদূত নিয়োগ করে।

এর আগে সংযুক্ত আরব সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন করে এবং রাষ্ট্রদূত নিয়োগ করে। একইভাবে সিরিয়াও আরব আমিরাতে দূতাবাস চালু এবং রাষ্ট্রদূত নিয়োগ করেছে।

২২ সদস্যের আরব লিগে সিরিয়াকে পুনরায় অন্তর্ভুক্ত করার এক বছর পর দেশটি সঙ্গে এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে স্বাভাবুক হয়ে আস্তে শুরু করেছে।

২০১১ সালে সরকার বিরোধী বিক্ষোভকারীদের উপর প্রেসিডেন্ট বাশার আল আসাদের নৃশংস দমন-পীড়নের কারণে এক দশকেরও বেশি সময় ধরে আরব লিগে দেশটির সদস্য পদ স্থগিত ছিল।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।