ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘চীন বিশেষজ্ঞ’ বিক্রম ভারতের নতুন পররাষ্ট্রসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
‘চীন বিশেষজ্ঞ’ বিক্রম ভারতের নতুন পররাষ্ট্রসচিব

ভারতের নতুন পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নিলেন অভিজ্ঞ কূটনীতিক বিক্রম মিশ্রি। এর আগে বেইজিংয়ে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

 

চীন বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে গণ্য করা হয় তাকে। সপ্তাহান্তে তার মেয়াদ শেষ করেন বিনয় কোয়াত্রা। সোমবার বিদেশ সচিবের দায়িত্ব নেন বিক্রম। খবর হিন্দুস্তান টাইমসের।

বিক্রম মিশ্রি ভারতীয় ফরেন সার্ভিসের ১৯৮৯ ব্যাচের একজন কর্মকর্তা। তিন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসেবেও কাজ করেছেন। এর আগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের ডেপুটি পদে কাজ করছিলেন তিনি।  

২০১৯ সাল থেকে ২০২১ পর্যন্ত বেইজিংয়ে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। সেই সময়কালেই গালওয়ানে সংঘর্ষ ঘটেছিল ভারত ও চীনা সেনাদের। তখন চীন সরকারের সঙ্গে যোগাযোগের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বিক্রম।  

এদিকে তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব সামলানোর বিরল কৃতিত্ব রয়েছে বিক্রমের। ১৯৯৭ থেকে ১৯৮৮ সালে আইকে গুজরালের ব্যক্তিগত সচিব ছিলেন বিক্রম।  

এরপর বিক্রম ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত মনমোহন সিংয়ের ব্যক্তিগত সচিব ছিলেন। পরে ২০১৪ সালের মে থেকে জুলাই পর্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্য মোদির ব্যক্তিগত সচিব হিসেবেও দায়িত্ব সামলান।

চীন ছাড়াও স্পেন ও মিয়ানমারে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন বিক্রম। পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসেও কাজ করেন তিনি।  

২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসে রাজনৈতিক পরামর্শদাতা হিসেবে কাজ করেন বিক্রম।  

১৯৬৪ সালের ৭ নভেম্বর শ্রীনগরে জন্ম নেওয়া বিক্রমের ছোটবেলা কাটে উপত্যকাতেই। নয়াদিল্লির হিন্দু কলেজ থেকে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন। জমশেদপুর এক্সএলআরআই থেকে এমবিএ করেন তিনি। এরপর তিনি ফরেন সার্ভিসে যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।