ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিনওয়ার হত্যার ঘোষণাকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
সিনওয়ার হত্যার ঘোষণাকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করা হয়েছে, এমন ঘোষণা দেওয়ায় ইসরায়েলকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলছেন, এটি ইসরায়েলের জন্য স্বস্তি এবং গাজা যুদ্ধের সমাপ্তির দিকে এক ধাপ এগিয়ে যাওয়া।

ইসরায়েল সিনওয়ারকে হত্যার দাবি করলেও হামাসের পক্ষ থেকে তা নিশ্চিত করা হয়নি। বৃহস্পতিবার বাইডেন বলেন, হামাস প্রধানকে হত্যার ঘটনা সংঘাতের ‘রাজনৈতিক সমঝোতা’র একটি সুযোগ।

সিনওয়ারের মৃত্যুর খবর নিশ্চিত করে ঘোষণা দেওয়ার পর এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আজ ইসরায়েল, যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বের জন্য একটি শুভ দিন। আজ... আরও একবার প্রমাণিত হলো, বিশ্বের কোথাও সন্ত্রাসীরা বিচার থেকে পালাতে পারে না, তা যত সময়ই লাগুক না কেন। ’

মার্কিন প্রেসিডেন্ট যোগ করেন, সিনওয়ারসহ হামাসের অন্য নেতাদের অবস্থান চিহ্নিত করতে ইসরায়েলি বাহিনীকে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র।  

গত জুলাইয়ে তেহরানে এক হামলায় নিহত হন হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া। এ হামলার দায় ব্যাপকভাবে ইসরায়েলকে দেওয়া হয়। পরে সিনওয়ার হামাস প্রধানের দায়িত্বে আসেন।

সিনওয়ার হত্যাকাণ্ডকে একটি সুযোগ হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, সিনওয়ার হামাসের জন্য কৌশলগত, সামরিক ও রাজনৈতিকভাবে সমালোচিত ব্যক্তি ছিলেন।

তিনি বলেন, এ ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সাম্প্রতিক সপ্তাহ ও মাসগুলোতে তিনি প্রকৃতপক্ষে রাজনৈতিক ও সামরিক শাখার ওপর একক নেতৃত্ব প্রতিষ্ঠা করেছিলেন।

সিনওয়ার দুই দশকেরও বেশি সময় ইসরায়লের কারাগারে ছিলেন। ৭ অক্টোবরের হামলার পর তিনি ইসরায়েলের অন্যতম শীর্ষ টার্গেটে পরিণত হন। ইসরায়ল বলছে, ওই হামলার মাস্টারমাইন্ড ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।