ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আমরা একাই যুদ্ধ করছি, পাশে কেউ নেই: জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
আমরা একাই যুদ্ধ করছি, পাশে কেউ নেই: জেলেনস্কি  শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেন ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রুশ সেনাবাহিনী। অভিযানের প্রথম দিনে দেশটিতে অন্তত ১৩৭ জন মারা গেছেন বলে জানা গেছে।

রুশ বাহিনীকে প্রতিহত করতে ইউক্রেন একাই যুদ্ধ করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার নৃশংস হামলা বন্ধ করতে এবং ইউক্রেনকে সহায়তা করার জন্য পশ্চিমা মিত্রদের কাছে আরেকটি আবেদন করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এসব কথা জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।  

তিনি বলেন, আজ সকালে আমাদের রাষ্ট্রকে একাই রক্ষা করছি। গতকালের মতো বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাহিনী দূর থেকে দেখছে।  

এই যুদ্ধে পশ্চিমাদের উদ্যোগ নিয়ে হতাশা প্রকাশ করে জেলেনস্কি বলেন, ‘গতকালের নিষেধাজ্ঞার বিষয়ে রাশিয়া কি নিশ্চিত ছিল? আমাদের আকাশে শুনতে পাই এবং আমাদের পৃথিবীতে দেখতে পাই যে, সেই উদ্যোগ যথেষ্ট ছিল না’।  

ভলোদিমির জেলেনস্কি বলেন, শুক্রবার সকালেও ইউক্রেনে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ভোর ৪টায় এই হামলা শুরু হয়।

ইউক্রেনের সামরিক ও বেসামরিক উভয়ের ওপরই রাশিয়া হামলা চালাচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। যদিও রাশিয়া এর আগে বলেছিল যে, তারা বেসামরিক নাগরিকদের ওপর হামলা করবে না।  

এর আগে মস্কোর স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৫৫ মিনিটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে ইউক্রেনের পূর্বাঞ্চলে স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে সেখানে ‘শান্তি ফেরাতে’ সেনা মোতায়েনের ঘোষণা দেন। পুতিনের ঘোষণার পর সেখানে গোলাবর্ষণ আরও তীব্র হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।