ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধের পঞ্চম দিনেও কিয়েভে মুহুর্মুহু বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
যুদ্ধের পঞ্চম দিনেও কিয়েভে মুহুর্মুহু বিস্ফোরণ কিয়েভে ইউক্রেনের সেনারা

ইউক্রেনে রুশ আগ্রাসনের পঞ্চম দিনে রাজধানী কিয়েভ থেকে সপ্তাহব্যাপী চলা কারফিউ প্রত্যাহার করা হয়েছে। কিয়েভে বাসিন্দারা এখন তাদের ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্র থেকে বের হতে পারবেন।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মুদি দোকানগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে এবং গণপরিবহনগুলো চলাচল করতে শুরু করবে। যদিও পাতাল ট্রেনগুলো স্বাভাবিকের চেয়ে অনেক কম চলাচল করবে।

জীবনযাত্রা স্বাভাবিক করার ঘোষণা দেওয়া হলেও সোমবার (২৮ ফেব্রুয়ারি) ছুটির দিনেও বারবার বিস্ফোরণ ঘটেছে। তবে সেগুলোর বেশিরভাগই কিয়েভের কেন্দ্র থেকে বাইরে বলে মনে হচ্ছে। শহরের কেন্দ্রে রাশিয়ান ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য হামলা শেষমেশ বাস্তবায়িত হয়নি এবং রাজধানীর নিয়ন্ত্রণ এখনো ইউক্রেনের হাতেই রয়েছে।

কিয়েভের কর্মকর্তারা সতর্ক করেছেন, যুদ্ধ শেষ হয়নি, কারণ শহরের প্রায় প্রতিটি এলাকার রাস্তায় লড়াই চলছে। সরকারি কর্মকর্তারা বলছেন, কিয়েভের বাসিন্দারা সকালে উঠে এমন একটি শহরের দৃশ্য দেখবে যা তারা সচরাচর দেখে অভ্যস্ত নয়।

কিয়েভের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ‘আপনি যখন সকাল ৮টার পর শহর ত্যাগ করবেন, তখন কিয়েভের রাস্তায় থাকা দুর্গ, ট্যাংক-প্রতিরোধী হেজহগ এবং অন্য প্রতিরোধ চোখে পড়তে পারে’।

এই কারফিউ আবার রাত ১০টায় শুরু হবে, যা চলবে মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত। তবে বাসিন্দাদের পরামর্শ দেওয়া হয়েছে, একেবারে প্রয়োজন না হলে দিনের বেলায় তাদের বাড়িঘর এবং আশ্রয়কেন্দ্র ত্যাগ না করতে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।