ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক যুদ্ধ: রুশ পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মার্চ ২, ২০২২
তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক যুদ্ধ: রুশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধে তবে তাতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আরআইএ লাভরভের বরাত দিয়ে বলেছে, ইউক্রেনের হাতে যদি পারমাণবিক অস্ত্র আসে তাহলে তা রাশিয়ার জন্য সত্যিকারের হুমকি তৈরি করবে।

খবর বিবিসির।

পশ্চিমা শক্তির সমর্থন নিয়ে ইউক্রেন পরমাণু অস্ত্র হাতে নেওয়ার চেষ্টা করবে বলে এর আগেও রুশ পররাষ্ট্রমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছিলেন।

মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার পরিষদ এবং জাতিসংঘের নিরস্ত্রীকরণ সম্মেলনে ভিডিও মাধ্যমে দেওয়া বক্তৃতায় লাভরভ এসব কথা বলেন।

অন্যদিকে মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের বিশেষ অধিবেশনে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে যা ঘটছে তা একটি ট্র্যাজেডি; ইউক্রেনীয়রা জমি, স্বাধীনতা ও নিজেদের জীবনের জন্য লড়াই করছেন। কেউ আমাদের ভাঙতে পারবে না, কারণ আমরা ইউক্রেনীয়।

রাশিয়া ইউক্রেনের শিশুদের লক্ষ্যবস্তু করছে, রুশ হামলায় সোমবার ১৬ শিশু মারা গেছে বলে ইউরোপী পার্লামেন্টের বিশেষ অধিবেশনে অভিযোগ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ইউরোপীয় পার্লামেন্টের উদ্দেশে জেলেনস্কি বলেন, প্রমাণ করুন আপনারা আমাদের সঙ্গে আছেন, প্রমাণ করুণ আপনারা প্রকৃত ইউরোপীয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন ভ্লাদিমির পুতিন। এরপর থেকে রুশ বাহিনী দেশটির একের পর এক শহরে হামলা চালিয়ে যাচ্ছে। বুধবার সপ্তম দিনের মতো যুদ্ধ চলছে।

যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত ১৩৬ জন নিহত হয়েছে বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেন থেকে অন্তত ৬ লাখ ৬০ হাজার মানুষ পাশের দেশগুলোতে পালিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।