ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

বিশ্ব অর্থনীতিতে ‘চরম প্রভাব’, সতর্ক করলো আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
বিশ্ব অর্থনীতিতে ‘চরম প্রভাব’, সতর্ক করলো আইএমএফ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বের অর্থনীতিতে ‘চরম প্রভাব’ পড়তে যাচ্ছে বলে সর্তক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

রোববার (০৬ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আইএমএফ এক বিবৃতিতে বলেছে, ‘পরিস্থিতি খুব পরিবর্তনশীল। শেষপর্যন্ত ফলাফল কী হবে, তা নিয়েও অনিশ্চয়তা রয়েছে। তবে অর্থনীতির ওপর এর যে প্রভাব পড়তে যাচ্ছে, তা হবে খুবই মারাত্মক। যুদ্ধ যত বাড়বে, অর্থনীতির ক্ষতি ততো ভয়াবহ হবে। ’

বর্তমানে মূল্যস্ফীতির পাশাপাশি জ্বালানি ও নিত্যপণ্যের দাম বেড়ে চলেছে। রাশিয়ার বিরুদ্ধে যেসব অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সেগুলোর বড় ধরনের পরিণতি রয়েছে। বিশেষ করে ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে যেসব দেশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, সেসব দেশে এর বেশি প্রভাব পড়বে।

ইউক্রেন যে ১৪০ কোটি ডলার সহায়তার জন্য অনুরোধ করেছে, সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে আইএমএফ সামনের সপ্তাহে আবার জরুরি বৈঠকে বসবে।

প্রসঙ্গত, যুদ্ধের মাঝে বেসামরিক নাগরিকদের সরে যেতে শনিবার (০৫ মার্চ) পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, যুদ্ধবিরতি ভেঙে ফের গোলাবর্ষণ করার।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ