ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ হামলায় ইউক্রেনের অভিনেতা-মেয়র নিহত 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
রুশ হামলায় ইউক্রেনের অভিনেতা-মেয়র নিহত  পাশা লি ও ইউরি ইলিচ প্রিলিপকো

রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যে গুলিতে নিহত হয়েছেন ইউক্রেনের অভিনেতা ও স্থানীয় মেয়র। সোমবার (৭ মার্চ) ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নিহত দুজন হলেন ইউক্রেনের রাজধানী কিয়েভের হোস্তোমেল শহরের মেয়র ইউরি ইলিচ প্রিলিপকো (৬১) এবং চলচ্চিত্র তারকা পাশা লি (৩৩)। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনীয়দের সমর্থন দিয়ে প্রশংসিত হয়েছিলেন তারা।  

পাশা লি অভিনয়, উপস্থাপনা ও ভয়েস ডাবিংয়ে বেশ পরিচিত ছিলেন। কিয়েভের পাশের ছোট শহর ইরপিন দখলে নিয়েছে রুশ বাহিনী। সেখানেই নিহত হয়েছেন তিনি।  

রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমে হোস্তোমেল গ্রামের এই মেয়র বেসামরিক নাগরিকদের খাবার ও ওষুধ বিতরণ করার সময় গুলিতে মারা যান। হোস্তোমেলের এই শহরেই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বিমানঘাঁটি রয়েছে। সেই ঘাটি এখন রুশ সেনাদের দখলে।  

ইউক্রেনের ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্টসের চেয়ারম্যান সের্গিই টোমিলেনকো তার ফেসবুক পেজে প্রয়াত অভিনেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এতে বলা হয়, পাশা লি যুদ্ধের প্রথম দিন থেকেই ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে গিয়েছিলেন। কিন্তু তিনি ইরপেনে নিহত হয়েছেন, যেখানে এখনো রাশিয়ান দখলদারদের সঙ্গে তীব্র যুদ্ধ চলছে।

যুদ্ধে ৩৬৪ বেসামরিক মানুষ নিহত
জাতিসংঘের মানবাধিকার দপ্তর জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর এ পর্যন্ত অন্তত ৩৬৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ২৫ জন শিশু রয়েছে। হামলায় আহত হয়েছে অন্তত ৭৫৯ জন।

জাতিসংঘ আরও জানায়, বাস্তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ ভারী গোলাবর্ষণ, বিস্ফোরণ বা ক্ষেপণাস্ত্র হামলায় হতাহতদের এই তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।