ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শাহবাজকে প্রধানমন্ত্রী ঘোষণা বিরোধীদের

পাকিস্তানে সংকট ঘনীভূত, দৃষ্টি সবার সুপ্রিম কোর্টে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
পাকিস্তানে সংকট ঘনীভূত,  দৃষ্টি সবার সুপ্রিম কোর্টে শাহবাজ শরিফ -ফাইল ছবি

পাকিস্তানে রাজনৈতিক সংকট আরও ঘনীভূত হয়েছে। এ অবস্থায় সবার দৃষ্টি এখন দেশটির সর্বোচ্চ আদালতের দিকে।

প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি বিরোধীদের অনাস্থা প্রস্তাবকে ঘিরে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি আসিফ আলভির দেওয়া সব আদেশ ও কর্মকাণ্ড আদালতের সিদ্ধান্তের অধীন আসবে বলে রোববার (৩ এপ্রিল) জানিয়েছেন প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল। দেশটির সুপ্রিম কোর্টের মুখপাত্র বলেন, বর্তমান পরিস্থিতি নিয়ে একটি স্বতঃপ্রণোদিত নোটিশ গ্রহণ করে প্রধান বিচারপতি এ পর্যবেক্ষণ দিয়েছেন। খবর দ্য ডন।

উদ্ভূত পরিস্থিতে এরই মধ্যে পদত্যাগ করেছেন পাকিস্তানের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাজা খালিদ।   সরকারের আচরণ চূড়ান্তভাবে অসাংবিধানিক দাবি করে তিনি বলেছেন, ‘যা ঘটেছে তা কেবল একজন স্বৈরশাসকের জমানায় হওয়া সম্ভব। ’

অনাস্থা প্রস্তাবকে পাশ কাটিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আপাতত তাঁর পদচ্যুতি ঠেকাতে পারলেও বিরোধী রাজনৈতিক জোট একতরফা ভাবে পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছে। শাহবাজ শরিফ সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। ‘নতুন প্রধানমন্ত্রী’ হিসেবে আইনসভায় এরই মধ্যে ভাষণও দিয়েছেন শাহবাজ।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা শেরি রেহমান একটি ভিডিও টুইট করেছেন। তাতে তিনি দাবি করেন, ১৯৭ জন এমপি পিএমএল-এনের আয়াজ সাদিককে নতুন স্পিকার হিসেবে নির্বাচিত করেছেন।

এদিকে সাদিক স্পিকার নির্বাচিত হওয়ার পর তিনি ইমরান খান সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব চালু করেন। পার্লামেন্টে ইমরান খানের জোটের সদস্যদের অনুপস্থিতিতে অনাস্থা প্রস্তাবের পক্ষে রায় দিয়েছেন বিরোধীদলীয় এমপিরা।

২৫ এপ্রিল পর্যন্ত মুলতবি হওয়ার পর পার্লামেন্টের অধিবেশন পুনরায় আহ্বান করার ক্ষেত্রে এটি একটি প্রতিবাদী পদক্ষেপ বিরোধীদের। দেশটির আইনানুসারে স্থগিত হওয়া অধিবেশন কেবল প্রেসিডেন্ট বা স্পিকার ডাকতে পারেন।

এছাড়া পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নাকচ করে ডেপুটি স্পিকার কাসিম খান সুরির দেওয়া সিদ্ধান্ত এবং প্রধানমন্ত্রীর সুপারিশে প্রেসিডেন্টের সংসদ ভেঙে দেওয়ার পদক্ষেপের বিরুদ্ধে দেশটির সর্বোচ্চ আদালতের দারস্থ হয়েছেন শাহবাজ শরিফ, বিলাওয়াল ভুট্টো, জারদারিসহ বিরোধীজোট। তারা ডেপুটি স্পিকারের পদক্ষেপকে অসাংবিধানিক বলে আখ্যায়িত করেছেন।

এদিকে পাকিস্তানের সেনাবাহিনী জাতীয় পরিষদের ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। সেনাবাহিনীর জনসংযোগ শাখার প্রধান মেজর জেনারেল বাবর ইফতিখার রয়টার্সকে বলেছেন, রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে সেনাবাহিনীর কোনো সম্পর্ক নেই।

এ অবস্থায় সবার চোখ এখন সুপ্রিম কোর্টের দিকে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে ডেপুটি স্পিকার ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যানের পর পাকিস্তানে রাজনৈতিক সংকটের জেরে প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্ট নোটিশ জারি করে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার সব রেকর্ড তলব করেছেন। এ নিয়ে বিরোধীদের আবেদনের শুনানি সোমবার (৪ এপ্রিল) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সূত্র: বিবিসি, রয়টার্স, এএফপি ও আল -জাজিরা

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ৪ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।