ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সাগরে হয়রানির অভিযোগ, চীনা কূটনীতিককে তলব ফিলিপাইনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, মে ২, ২০২৪
সাগরে হয়রানির অভিযোগ, চীনা কূটনীতিককে তলব ফিলিপাইনের

এক চীনা কূটনীতিককে তলব করেছে ফিলিপাইন। দক্ষিণ চীন সাগরে টহল দেওয়ার সময় দুটি জাহাজের ওপর জলকামান ব্যবহারের পর বেইজিংয়ের ওপর হয়রানি ও বিপজ্জনক কৌশল অবলম্বনের অভিযোগে তাকে তলব করেছে দেশটি।

ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় চীনা মিশনের উপ-প্রধান ঝও জিয়ংকে বৃহস্পতিবার তলব করা হয়। বিতর্কিত সামদ্রিক অঞ্চলে ফিলিপাইনের কোস্ট গার্ডের একটি এবং সরকারি আরেকটি জাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনার দুদিন পর তাকে তলব করা হলো।

মন্ত্রণালয় বলছে, চীনা কোস্ট গার্ড ও মাছ ধরার জাহাজগুলোর কর্মকাণ্ডের বিরুদ্ধে ফিলিপাইন চলতি বছর এ নিয়ে ২০ বার প্রতিবাদ জানাল। গত দুই বছরে দেশটি ১৫৩টি অভিযোগ তুলেছে।  

ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, চীনের কোস্ট গার্ড ও সামুদ্রিক বাহিনীর হয়রানি, বাধা, বিপজ্জনক কৌশল, জলকামান ব্যবহার এবং অন্যান্য আগ্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে তারা প্রতিবাদ করেছে।

২০১২ সালে ফিলিপাইনের কাছ থেকে স্কারবোরো শোল নামে একটি জায়গার নিয়ন্ত্রণ নিয়ে নেয় চীন।

ফিলিপাইন বলেছে, মঙ্গলবার জলকামানের ব্যবহার আগের যেকোনোবারের চেয়ে বেশি শক্তিশালী। এতে ফিলিপাইনের জাহাজের ধাতব অংশ বেঁকে গেছে।  

ম্যানিলায় চীনা দূতাবাস বুধবার দাবি করেছে, যে অঞ্চলে ঘটনাটি ঘটেছে, সেটি তাদের। তারা ফিলিপাইনকে উসকানি বন্ধের আহ্বান জানিয়েছে।  

চীন দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো অংশই নিজেদের বলে দাবি করে।  এমনকি ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনেই ও ইন্দোনেশিয়ার বিশেষ অর্থনৈতিক অঞ্চলের অংশও নিজের বলে দাবি করে দেশটি।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মে ০২, ২০২৪
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।