ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়াকে জবাবদিহির মুখোমুখি হতে হবে, জাতিসংঘে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
রাশিয়াকে জবাবদিহির মুখোমুখি হতে হবে, জাতিসংঘে জেলেনস্কি মঙ্গলবার সন্ধ্যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়াকে জবাবদিহিতার সম্মুখীন হতে হবে উল্লেখ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে নুরেমবার্গ ট্রায়ালের মতো রাশিয়াকে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনালের সামনে আনা উচিত।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে এ কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

খবর বিবিসির।

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রতিনিধিদের উদ্দেশে বক্তব্য দিলেও এই প্রথম তিনি জাতিসংঘে ভাষণ দিলেন তিনি।

বুচাসহ রাজধানী কিয়েভের আশেপাশের শহরগুলোতে বেশ কিছুসংখ্যক বেসামরিক লোকের লাশ পাওয়ার কথা উল্লেখ করে জেলেনস্কি বলেছেন, গত ৪১ দিনে রাশিয়া যা করছে তার একটি উদাহরণ বুচায় ‘গণহত্যা’।

বিশ্ব এখনও সম্পূর্ণ সত্য শিখতে পারেনি, যোগ করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার সামরিক বাহিনী প্রকাশ্যে লুটপাট করে গ্রামগুলো দখল করেছে।

জেলেনস্কি জাতিসংঘে রাশিয়ার ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, আগ্রাসন বিশ্ব নিরাপত্তার পুরো স্থাপত্যকে ‘ক্ষুণ্ন’ করে।

সোমবার বুচা সফরকালেও রাশিয়ার বিরুদ্ধে ‘গণহত্যা’র অভিযোগ তোলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বুচায় মৃত্যুর ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিচার এবং আরও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সাক্ষ্যপ্রমাণ সংগ্রহ করতে ইউক্রেনে তদন্তদল পাঠানোর প্রস্তাব দিয়েছে।

অন্যদিকে মস্কো বেসামরিক মৃত্যুর দায় অস্বীকার করে দাবি করছে, বুচা ও কিয়েভের অন্যান্য শহরতলির কথিত মৃতদেহের ছবিগুলো ভুয়া।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।