ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপের জ্বালানি শূন্যতা পূরণ করতে চায় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মে ৩১, ২০২২
ইউরোপের জ্বালানি শূন্যতা পূরণ করতে চায় ইসরায়েল

রাশিয়া থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপ। এ অবস্থায় ইউরোপের জ্বালানি শূন্যতা পূরণ করার ইচ্ছা ব্যক্ত করেছে ইসরায়েল।

 

জেরুজালেম পোস্টের বরাত দিয়ে আরটি.কম জানিয়েছে, ইসরায়েল তার জলসীমায় প্রাকৃতিক গ্যাসের জন্য চতুর্থ অনুসন্ধান শুরু করার প্রক্রিয়া শুরু করবে বলে জানিয়েছেন জ্বালানি মন্ত্রী কারিন এলহারার।

ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে ইউরোপ রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু পুরো ইউরোপ জ্বালানির জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল। এ অবস্থায় জ্বালানি সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া, এমন আশঙ্কা আছে। তাই ইউরোপের দেশগুলো রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমাতে চায়।

এ ধরনের উত্তেজনার মধ্যে ইসরায়েল ইউরোপকে জ্বালানি শূন্যতা পূরণের আশ্বাস দিল।

গত ডিসেম্বরে এলহারার ঘোষণা করেছিলেন, পুনর্নবায়নযোগ্য শক্তির দিকে মনোনিবেশ করার জন্য ২০২২ সালের মধ্যে ইসরায়েলে প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধান বন্ধ করবে।

এক সংবাদ সম্মেলনে এলহারার বলেন, বিশ্বব্যাপী জ্বালানি সংকট ইসরায়েল রাষ্ট্রের জন্য প্রাকৃতিক গ্যাস রপ্তানির সুযোগ সৃষ্টি করেছে।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ৩১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।