ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সেভেরোডোনেটস্কে ব্রিজ উড়িয়ে পালানোর পথ বন্ধ করছে রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
সেভেরোডোনেটস্কে ব্রিজ উড়িয়ে পালানোর পথ বন্ধ করছে রাশিয়া  সেভেরোডোনেটস্কে ব্রিজ উড়িয়ে দিয়েছে রাশিয়া

ইউক্রেনের পূর্বদিকের লুহানস্ক অঞ্চলের সেভেরোডোনেটস্ক শহরের নদীর ওপরে থাকা একটি ব্রিজ উড়িয়ে দিয়েছে রুশ সেনারা। এতে বেসামরিক নাগরিকদের পালানোর পথ বন্ধ হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

রোববার (১২ জুন) স্থানীয় কর্মকর্তারা এমনটি জানিয়েছেন।  

ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চল নিয়ন্ত্রণের জন্য সেভেরোডোনেটস্ক শহরটি দখল করা রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকেই এই শহরটির কিছু অংশে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে।  

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি ভিডিও বার্তায় বলেছেন, দখলদারদের কৌশলগত লক্ষ্য পরিবর্তিত হয়নি। তারা সেভেরোডোনেটস্কে দখল করতে চাইছে। সেখানে তীব্র লড়াই চলছে।  

স্থানীয় সময় রোববার লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি গাইদা বলেছেন, সেভেরোডোনেটস্কের পথে পথে যুদ্ধ হচ্ছে। রুশ সেনারা শহরটির বেশিরভাগ এলাকা দখলে নিয়েছে। তবে ইউক্রেনীয় সেনারা একটি শিল্প এলাকা ও আজত ক্যামিকেল প্ল্যান্ট দখল করে রেখেছে।  
 
গাইদা জানান, রুশ সেনারা সিভারস্কি ডোনেটস নদীর ওপরে থাকা ব্রিজ উড়িয়ে দিয়েছে। এই ব্রিজটি সেভেরোডোনেটস্ককে  লিসিচানস্ক শহরের সঙ্গে সংযুক্ত করেছে।  

এখন তিনটি সেতুর মধ্যে একটি বাকি আছে।  

লুহানস্ক অঞ্চলের গভর্নর বলেন, নতুন করে গোলাবর্ষণ করলে ওই সেতুটিও ভেঙে পড়বে, এতে শহরটি সত্যিই বিচ্ছিন্ন হয়ে যাবে। একটি যানবাহনও শহর ছেড়ে  যেতে পারবে না।  

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জুন ১৩, ২০২২
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।