ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে ৮ হাজার টন আমন ধান-চাল কিনবে সরকার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
হবিগঞ্জে ৮ হাজার টন আমন ধান-চাল কিনবে সরকার

হবিগঞ্জ: হবিগঞ্জে আমন ধান ও চালের দাম এবং সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার জেলার ৯ উপজেলা থেকে ৪ হাজার ৪৯৬ টন ধান ও ৩ হাজার ৪৬৪ টন সেদ্ধ চাল সংগ্রহ করা হবে বলে খাদ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।


 
হবিগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা চাই থোয়াই প্রু মার্মা বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।
 
চলতি বছর আমন ধানের সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ২৮ টাকা এবং চালের মূল্য প্রতি কেজি ৪২ টাকা। গত বছর আমন মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি দরে চাল কিনেছিল সরকার।
 
চলতি আমন মৌসুমে হবিগঞ্জ সদর উপজেলায় ৫২৮ মেট্রিক টন, শায়েস্তাগঞ্জে ১৫৩, লাখাই ২৩০, মাধবপুর ৫৯৬, চুনারুঘাট ৯৬৫, বাহুবলে ৫১৩, নবীগঞ্জে ৬৮৮, বানিয়াচং ৭৩১ ও আজমিরীগঞ্জ উপজেলা থেকে ৩৯২ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।
 
চাল সংগ্রহ করা হবে হবিগঞ্জ সদর উপজেলায় ৯৫৩ মেট্রিক টন, লাখাই ২৬৯, মাধবপুর ৪৪০, চুনারুঘাট ৭৭৫, বাহুবলে ৫৪, নবীগঞ্জে ৮০, বানিয়াচং ৫৬৫ ও আজমিরীগঞ্জ উপজেলায় ২৮ মেট্রিক টন।
 
সম্প্রতি ধান-চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। উদ্বোধনী অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়েশা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোতাচ্ছিরুল ইসলাম, জেলা খাদ্য কর্মকর্তা চাই থোয়াই প্রু মার্মা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল আলম সিদ্দিকী, উপজেলা খাদ্য পরিদর্শক শ্যামল চন্দ্র দেব, ব্যবসায়ী শংকর পাল, হাবিব খান, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কিয়াম উদ্দিন প্রমুখ।
 
রোপা আমন মৌসুমে এবার হবিগঞ্জের ৯টি উপজেলায় ৮০ হাজার ২০০ হেক্টর জমি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। তবে আবাদ হয়েছে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৮৮ হাজার ২৫৮ হেক্টর।
 
এবার প্রতি হেক্টর জমি থেকে সোয়া ৩ মেট্রিক টন হিসেবে জেলায় ২ লাখ ৭৮ হাজার ১২ টন ধান তোলার সম্ভাবনা রয়েছে। মণের হিসাবে মোট ধান উৎপাদন হবে ৬৯ লাখ ৫০ হাজার ৩১৭ মণ।
 
বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।