ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাবিতে মোশতাককে শ্রদ্ধা-বিতর্ক, নীল দলের জয়

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
ঢাবিতে মোশতাককে শ্রদ্ধা-বিতর্ক, নীল দলের জয়

ঢাকা বিশ্ববিদ্যালয়, (ঢাবি): চলে যাচ্ছে ২০২২; আসবে ২০২৩। দেশ-বিদেশে আলোচিত ঘটনার মাঝে হারিয়ে যাবে চলতি বছরের নানা অধ্যায়।

পুরনো দিনগুলোকে মনে করার এখনই নাকি ভালো সময়। সে ধারাবাহিকতায় চলুন মনে করে আসি দেশের উচ্চ শিক্ষার প্রধান বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নানা আলোচিত ঘটনাগুলো।

মোশতাককে শ্রদ্ধা, শিক্ষক সমিতির সভাপতির বক্তব্য ঘিরে বিতর্ক
চলতি বছর ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের আলোচনা সভায় খন্দকার মোশতাককে শ্রদ্ধা জানানো নিয়ে বিতর্কের মুখে পড়েন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ। এ নিয়ে প্রথমে বিশ্ববিদ্যালয় থেকে সমালোচনা, পরবর্তীতে ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন থেকে ব্যাপক আপত্তি ওঠে। পরে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় তাকে একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়। ডিনের পদ থেকেও সরে যেতে হয় রহমত উল্লাহকে।

পরবর্তীতে সংবাদ সম্মেলন করে দুঃখ প্রকাশ করেন অধ্যাপক রহমত উল্লাহ। এ ঘটনার পর শিক্ষক সমিতিতে তার অবস্থানও দুর্বল হয়ে পড়ে। বড় ধরনের কোনো কর্মসূচি নিতে পারেননি তিনি। উপরন্তু একটি আলোচনা সভায় হট্টগোল হয়। পরে সমিতির বিবৃতিও শুধুমাত্র সাধারণ সম্পাদকের স্বাক্ষরে প্রকাশিত হয়।

৫৫ বছর বয়সে ভর্তি পরীক্ষা
ঢাবির ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন গাজীপুরের শ্রীপুর উপজেলার বাসিন্দা বেলায়েত শেখ। ৫৫ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ে তার ভর্তি পরীক্ষায় বসা নিয়ে আলোচনা হয় বেশ। ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় অংশ নেন তিনি। এ খবর বাংলানিউজসহ গণমাধ্যমে প্রকাশিত হলে দেশজুড়ে তাকে নিয়ে ব্যাপক আগ্রহ দেখা যায়। বেলায়েত পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন। তবে উত্তীর্ণ হতে পারেন নি।

বেলায়েত জানান, নিজ সন্তানদের নিয়ে অনেক প্রত্যাশা ছিল। তারা পূরণ করতে পারেনি। এজন্য নিজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

প্রশাসনিক ভবনে হয়রানির প্রতিবাদে হাসনাতের অনশন
প্রশাসনিক জটিলতায় সৃষ্ট নানা রকম হয়রানি বন্ধের প্রতিবাদে ৮ দফা দাবিতে একক অবস্থান কর্মসূচির পালন করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হাসনাত আব্দুল্লাহ। আগস্টে আমরণ অনশন কর্মসূচি শুরু করলে একপর্যায়ে বিশ্ববিদ্যালয় তার সকল দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। জানানো হয়, কোনো শিক্ষার্থীকে দাপ্তরিক কাজের জন্য আর রেজিস্ট্রার বিল্ডিংয়ে যেতে হবে না।

ভর্তি পরীক্ষায় বড় পরিবর্তন
বদলে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নিয়ম। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে পরীক্ষা হবে চারটি ইউনিটে। সেগুলো হল-বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। বাদ হয়েছে বিভাগ পরিবর্তন ইউনিট হিসেবে পরিচিত ‘ঘ’ ইউনিট। তবে নতুন নিয়মে বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে।

ছাত্রলীগের হল কমিটি
২০১৬ সালে গঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের হল কমিটি। মেয়াদ শেষ হলেও পরবর্তীতে নানা জটিলতায় আটকে থাকে কমিটি গঠন। পরবর্তীতে ২০২২ সালে ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হয় হল সম্মেলন। ২ ফেব্রুয়ারি ঘোষণা করা হয় ১৮টি হলের সভাপতি-সম্পাদকের নাম।

হামলা-নির্যাতন
এ বছর ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতাকর্মীদের হাতে সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন ও বিরোধী ছাত্র সংগঠনের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে। গত ২৪ মে ছাত্রদলের নতুন কমিটির নেতাকর্মীরা সংবাদ সম্মেলনের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে যেতে চেষ্টা করলে দোয়েল চত্বরে তাদের ওপর হামলা চালায় ছাত্রলীগ।

পুরো দিন ব্যাপী দফায় দফায় সংঘর্ষ চলে। এর দুদিন পর গত ২৬ মে ছাত্রদল মিছিল নিয়ে ক্যাম্পাসে ঢুকতে চাইলে আবারও তাদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। ফের সংঘর্ষের ঘটনা ঘটে দুই দলের মধ্যে।

গত ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নবগঠিত কমিটির সদস্যরা ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামানকে ফুলেল শুভেচ্ছা জানাতে মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে মিছিল নিয়ে স্যার এ এফ রহমান হলের সামনে আসলে ছাত্রলীগের নেতাকর্মীরা রড লাঠি দিয়ে ছাত্রদলের মিছিলের ওপর হামলা চালায়।

এফ রহমান হল শাখা ছাত্রলীগ এই হামলায় নেতৃত্ব দেয়। এতে ছাত্রদলের ১৫ জনের মত নেতাকর্মী আহত হ‌ওয়ার খবর পাওয়া যায়।  এছাড়া আবরার ফাহাদের স্মরণ সভায় ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদেরও নির্যাতন করা হয়।

নির্বাচনে নীল দলের জয়জয়কার
এ বছর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ অনুষদসমূহের ডিন, সিনেট ও সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হয়। দশ অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হয় গত ১৩ জানুয়ারি ২০২২। নির্বাচনে আওয়ামী লীগ পন্থী নীল দল ও বিএনপি-জামাত পন্থী সাদা দল প্রতিদ্বন্দ্বিতা করে। তবে দশটি ডিন পদের সবকটিতে জয় পায় নীল দল। এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন দুজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২২ সালের ২৪ মে। ৩৫টি শিক্ষক প্রতিনিধি পদে নির্বাচনে ৩২টি পদে জয় পায় আওয়ামী সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দল এবং ৩টি পদে জয় পায় বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হয় ১৩ সেপ্টেম্বর ২০২২। আওয়ামীপন্থী নীল দল ও বিএনপিপন্থী সাদা দল নির্বাচনে অংশ নেয়।  ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩(১)(ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ছয়টি ক্যাটাগরিতে জন সদস্য নির্বাচন হন। ক্যাটাগরিগুলো হল- ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হন। ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে শিক্ষকদের জন্য নির্ধারিত ৬টি পদেই নীল দল জয় পায়। এর মধ্যে দুটি পদে বিএনপিপন্থী সাদা দলের কোনো প্রার্থী না থাকায় ভোটগ্রহণ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।