ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২০২৩ সালে আমাদের প্রয়োজন শান্তি: জাতিসংঘের মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
২০২৩ সালে আমাদের প্রয়োজন শান্তি: জাতিসংঘের মহাসচিব

ঢাকা: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, প্রতিটা নতুন বছরই পুনর্জন্মের উপলক্ষ্য। পুরোনো বছরের ধুলো-ছাই ধুয়ে মুছে আমরা নতুন এক উজ্জ্বলতম দিনের জন্য প্রস্তুত হই।

২০২২ সালে বিশ্বজুড়ে লাখো মানুষ আক্ষরিক অর্থেই ধুলো-ছাই ধুয়ে ফেলেছেন।

নববর্ষ-২০২৩ উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, ইউক্রেন থেকে আফগানিস্তান হয়ে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র পর্যন্ত বহু মানুষ ধ্বংস হওয়া নিজের বাড়িঘর ফেলে অপেক্ষাকৃত নিরাপদ-ভালো আবাসের খোঁজে নেমেছেন। বিশ্বজুড়ে ১০ কোটি মানুষ যুদ্ধ, দাবানল, খরা, দারিদ্র ও ক্ষুধা থেকে বাঁচতে ঘর ছেড়েছেন।

২০২৩ সালে আমাদের প্রয়োজন শান্তি, যা এখন যেকোনো সময়ের চেয়ে জরুরি। আলোচনার মাধ্যমে সংঘাত বন্ধ করে একের সঙ্গে অন্যের শান্তি প্রয়োজন। আরও বেশি টেকসই বিশ্ব গড়তে প্রকৃতি ও জলবায়ুর সঙ্গে শান্তি প্রয়োজন।

নারী ও মেয়ে শিশুরা যাতে মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে বাঁচতে পারে, সেজন্য ঘরে শান্তি প্রয়োজন। সব ধরনের মানবাধিকারের সুরক্ষা নিশ্চিত করে সড়কে ও আমাদের সমাজে শান্তি প্রয়োজন। একে অন্যের বিশ্বাসে শ্রদ্ধাশীল থেকে আমাদের প্রার্থনার জায়গায় শান্তি প্রয়োজন। বিদ্বেষপ্রসূত বক্তব্য ও নিপীড়ন নির্মূল করে অনলাইনে শান্তি প্রয়োজন।

তিনি বলেন, ২০২৩ সালে আসুন আমাদের কথাবার্তা ও কাজের প্রাণকেন্দ্রে শান্তিকে রাখি। আসুন একসঙ্গে আমরা ২০২৩ সালকে এমন এক বছরে পরিণত করি, যে সময় আমাদের জীবন, আমাদের ঘর ও বিশ্বে শান্তি পুনঃপ্রতিষ্ঠা পাবে।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।