ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আফ্রিকার তিন দেশের প্রেসিডেন্টকে ঢাকায় আনতে চায় সরকার  

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
আফ্রিকার তিন দেশের প্রেসিডেন্টকে ঢাকায় আনতে চায় সরকার  

ঢাকা: আফ্রিকা অঞ্চলের তিনটি দেশের প্রেসিডেন্টকে ঢাকা সফরে আনার উদ্যোগ নিয়েছে সরকার। ওই অঞ্চলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বাড়ানোর লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আফ্রিকা মহাদেশের মোজাম্বিক, গাম্বিয়া ও সিয়েরা লিওনের প্রেসিডেন্টকে ঢাকায় দ্বিপক্ষীয় সফরের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদাবাওকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণও জানানো হয়েছে। তিনি খুব শিগগিরই ঢাকা সফরে আসবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ নুসি ও গাম্বিয়ার প্রেসিডেন্ট আদামা বারোকেও ঢাকায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এই তিন দেশের প্রেসিডেন্টকে ঢাকা সফরের লক্ষ্যে কাজ করছে।

সূত্র জানায়, আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ। এছাড়া আফ্রিকার বিভিন্ন দেশে কৃষি জমি লিজ নিয়ে সেখানে চাষাবাদ, খামার ও শিল্প স্থাপনে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। সে কারণে এই তিন দেশের প্রেসিডেন্ট ঢাকা সফরে এলে এসব দেশের সঙ্গে সম্পর্কে নতুন করে গতি পাবে। এ প্রেক্ষিতে স্ব স্ব দেশ পারস্পরিক লাভাবানও হবে।

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।