ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে প্রাণিসম্পদের বৈপ্লবিক উন্নয়ন হয়েছে: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
দেশে প্রাণিসম্পদের বৈপ্লবিক উন্নয়ন হয়েছে: মন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

সাভার (ঢাকা): মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশে প্রাণিসম্পদের বৈপ্লবিক উন্নয়ন হয়েছে। এত উন্নয়ন বাংলাদেশের ইতিহাসে কল্পনা করা যায়নি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের কলমা অংশে নির্মিত টোটাল মিক্সড রেশন (টিএমআর) প্ল্যান্ট উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।  

মন্ত্রী বলেন, প্রাণির জন্য খাবারের চাহিদাটা সবচেয়ে বেশি লক্ষণীয়। বিদেশ থেকে সকল খাবার আমদানি করতে গেলে যেমন বৈদেশিক মুদ্রা চলে যাচ্ছে, আবার অনেক ক্ষেত্রে এ জাতীয় খাবার আনতে গিয়ে আমরা আন্তর্জাতিকভাবে নানা সংকটে পড়েছি। সরকার চিন্তা করেছে, দেশে অভ্যন্তরে কীভাবে পরিপূর্ণভাবে প্রাণিদের জন্য খাবার তৈরি করা যায়। এই লক্ষ্য নিয়ে জার্মানির মেশিনারিজ ও তাদের প্রযুক্তি নিয়ে আমরা শুরু করলাম।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, আমাদের বিদেশ নির্ভর হতে হবে না। প্রাণির জন্য যত পুষ্টিসমৃদ্ধ ও গুণগত মানসম্মত খাবার দরকার, তা সরবরাহ করার সূচনা হলো বাংলাদেশে। এই ধারা আমরা কেন্দ্র থেকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেবো। ফলে প্রাণিসম্পদের ব্যাপক উৎপাদন গুণগতভাবে বাড়বে।

এ সময় উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার ও কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের পরিচালক ড.এ বি এম. খালেদুজ্জামানসহ অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এসএফ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।