ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

গবাদি পশুর খাদ্য ব্যবস্থাপনায় যুক্ত হলো আধুনিক প্রযুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
গবাদি পশুর খাদ্য ব্যবস্থাপনায় যুক্ত হলো আধুনিক প্রযুক্তি প্ল্যান্ট উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম

সাভার (ঢাকা): দেশে গবাদি পশুর খাদ্য ব্যবস্থাপনায় যুক্ত হলো আধুনিক প্রযুক্তি। গো খাদ্যের সমস্যার কথা মাথায় রেখে প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চেষ্টায় সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারে একটি টোটাল মিক্সড রেশন (টিএমআর) প্ল্যান্ট স্থাপন করা হয়েছে।

 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের কলমা অংশে নির্মিত টোটাল মিক্সড রেশন (টিএমআর) প্ল্যান্ট উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় তার সঙ্গে ছিলেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার ও কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের পরিচালক ড. এ বি এম খালেদুজ্জামানসহ অন্য কর্মকর্তারা।  

কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের পরিচালক ড. এ বি এম. খালেদুজ্জামান বাংলানিউজকে বলেন, উচ্চ প্রযুক্তির এই টিএমআর পশু খাদ্য প্ল্যান্ট উদ্বোধনের মাধ্যমে দেশের প্রাণিসম্পদ উন্নয়নে আরেকটি পালক সংযুক্ত হলো। প্রতি কেজি টিএমআর খাদ্যে শতকরা ২০-৩০ ভাগ পর্যন্ত খড় ব্যবহারের ফলে প্রতি কেজি টিএমআর খাদ্যে সাড়ে তিন টাকা থেকে চার টাকা পর্যন্ত খরচ সাশ্রয় হবে এবং খড়ের পরিপাচ্যতা শতকরা ১০-১৫ ভাগ বাড়বে।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্মার্ট প্রাণিসম্পদ উন্নয়নের বিকল্প নেই। কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের উন্নত টিএমআর প্রযুক্তি বাস্তবায়নের ফলে গবাদিপশুর যেমন খাদ্য খরচ সাশ্রয় হবে। এর মাধ্যমে স্মার্ট প্রাণিসম্পদ ব্যবস্থাপনায় নতুন যুগের সূচনা হলো।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এসএফ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।