ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘হিজড়া সম্প্রদায়ের সুরক্ষায় নীতিমালা চূড়ান্তের কাজ চলছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
‘হিজড়া সম্প্রদায়ের সুরক্ষায় নীতিমালা চূড়ান্তের কাজ চলছে’

ঢাকা: লাঞ্ছনার শিকার হিজড়া সম্প্রদায়ের সুরক্ষা, অধিকার ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে নীতিমালা চূড়ান্তের কাজ চলছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।  

বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীতে একটি হোটেলে ‘হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে নীতি সংশোধন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

সমাজসেবা অধিদফতর ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অনুষ্ঠানের আয়োজন করে।  

তিনি বলেন, সরকার চায় হিজড়ারা যেন ১০ টাকার জন্য রাস্তায় না দাঁড়ায়। নীতিমালা হলে বৈষম্য থেকে অনেকটাই মুক্তি মিলবে। তাদের শক্তি ও মেধা রাষ্ট্র কাজে লাগাতে চায়।

সচিব বলেন, হিজড়া সম্প্রদায়কে পেছনে ফেলে দেশের উন্নয়ন করা যাবে না। ২০১৩ সাল থেকে সরকার তাদের মূল ধারায় আনতে কাজ করছে। এ সম্প্রদায়ের মানুষ এখন নানা ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাদের জন্য সবচেয়ে বড় কাজ হবে সামাজিকভাবে মূল স্রোতে ফিরিয়ে আনা। তাদের পরিবারে রাখা। আমাদের দেশে সব হিজড়া পরিবারে থাকতে পারে না। আমার সন্তান, আমার ভাই, আমার আত্মীয় সে কেন পরিবারে থাকতে পারবে না? সে তো একজন মানুষ। তার পরিবারে থাকার অধিকার রয়েছে। সাধারণ স্কুল–কলেজে পড়াশোনা করবে। তাদের যেন এমন কষ্টের জীবন না থাকে- সেজন্য সরকার কাজ করছে।
কর্মশালায় হিজড়া সম্প্রদায়ের বেশকিছু সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন, এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং ও সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।