ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৯ মিটার খালে ২০ মিটার ব্রিজ!

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
৯ মিটার খালে ২০ মিটার ব্রিজ!

ফেনী: ফেনীর ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের পূর্বদিকে আমজাদহাট ইউনিয়নে যাতায়াতে ইসলামিয়া বাজার-ঘাটঘর-বকশিবাজার মুন্সীরহাট সড়কের  চকবস্তা ও শ্রীচন্দ্রপুর গ্রামের ওপর দিয়ে প্রবাহিত বামন আলী খাল।  

সংশ্লিষ্ট সরকারি দপ্তরে গতিয়া খাল নামে পরিচিত খালটির ওপর দ্রুত নির্মাণকাজ চলছে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের যৌথভাবে ৩ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে ২০ মিটার দৈর্ঘ্যের একটি ব্রিজ।

 

শ্রীচন্দ্রপুর গ্রামের ওপর প্রবাহিত বামন আলী খালটি কোথাও সাড়ে ৪ মিটার, কোথাও ৬ মিটার চওড়া। যেখানে ব্রিজ নির্মিত হচ্ছে, সেখানে খালের প্রস্থ আনুমানিক ৯ মিটার বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।  

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উপজেলা প্রকৌশলী সৈয়দ আসিফ মোহাম্মদ বিষয়টি নিশ্চিত না করলেও কম-বেশি হতে পারে বলে মত দিয়েছেন।

৯ মিটার খালের ওপর আগে ছিল ১২ মিটার ব্রিজ। সেখানে ২০ মিটার দৈর্ঘ্যের ব্রিজ নির্মাণের কারণ প্রসঙ্গে তিনি বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে উন্নয়ন কাজ হচ্ছে। কোনো কোনো দিক বিবেচনায় ব্রিজের দৈর্ঘ্য ২০ মিটার হয়েছে, নকশা প্রণয়ন যারা করেছেন তারাই ভালো জানবেন।  

তবে খালের দু’পাশে রাস্তা কিছুটা আড়াআড়ি হওয়ায় ব্রিজের দৈর্ঘ্য বাড়ানো হতে পারে। ২০২১-২২ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ প্রকল্প বাস্তবায়ন করছে।
 
সম্প্রতি ফেনী থেকে বদলি হওয়া এলজিইডি নির্বাহী প্রকৌশলী হাসান আলী জানান, সময়ের প্রয়োজন বিবেচনায় দেশের সব ব্রিজ এখন আগের তুলনায় ৫০-৬০ শতাংশ বড় করা হচ্ছে। গতিয়া খালে জোয়ার-ভাটা নেই। ভাঙনের শঙ্কা নেই। তবু খালের দ্বিগুণ বড় ব্রিজ কেন হচ্ছে জানতে চাইলে তিনিও পরিকল্পনাবিদদের কথা বলেন।  

নির্মাণাধীন ব্রিজে গিয়ে দেখা যায়, নির্মাণকাজের ডানে-বামে খনন করে খালের পাড় বড় করা হয়েছে। তবে উভয়পাশে নিকটবর্তী দূরে সংকীর্ণ খাল দু’দিকে বয়ে গেছে।
বামন আলী খালের উপর নির্মাণাধীন ২০ মিটার ব্রিজটি অপচয় বলছেন দরবার ইউপি চেয়ারম্যান নজিাম উদ্দিন মজুমদার।  

উল্লেখ্য, গত বছরের ১৪ মে ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম আমজাদহাট ইউপি-ইসলামিয়া বাজার-ঘাটঘর- বকশি বাজার সড়কে ২০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

** সেতু নির্মাণে বাঁধ, কৃষকের মাথায় হাত

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এসএইচডি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।