ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় মাসব্যাপী একুশে বইমেলা শুরু

ডিষ্ট্রিক্টকরেসেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
পাবনায় মাসব্যাপী একুশে বইমেলা শুরু

পাবনা: পাবনায় ফেব্রুয়ারি ভাষার মাস স্বরণে শুরু হয়েছে মাসব্যাপী একুশে বইমেলা। উৎসব মুখোর পরিবেশের মদ্যদিয়ে মাসের প্রথমদিন থেকেই এ মেলার কার্যক্রম শুরু হয়।

 

তবে আনুষ্ঠানিক ভাবে শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ বইমেরার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম।  

এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, মহান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি। বিশেষ অতিথি ছিলেন, একুশে পদক প্রাপ্ত কৃষিবিদ জান্নাতুল ফেরদৌস।  

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে আমন্ত্রিত অতিথিদের আগমনের পরে মহান ভাষা শহীদের স্বরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে জাতীয় ও দলগত সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় সাস্কৃতিক সংগঠনের সদস্যরা। পরে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে নিয়ে প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে এবারের বইমেলার উদ্বোধন করেন আমন্ত্রিত অতিথিরা।

একুশে বইমেলার উদযাপন পরিষদের সভাপতি কমরেড জাকির হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক কলামিস্ট হাবিবুর রহমান স্বপন।  

এ সময় আরও উপস্থিত ছিলেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান, পাবনা ডায়াবেটিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা লায়ন বেবী ইসলাম, জেলা আইনজীবী বার সমিতির সভাপতি অ্যাড. বেলায়েত আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী আতিউর রহমান, সংগঠনের সহ-সভাপতি সুলতান আহম্মেদ ব্যুড়ো প্রমুখ।

শহরে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বর (টাউন হল ময়দানে) মাসব্যাপী মেলাতে প্রায় অর্ধশত প্রকাশনী তাদের প্রকাশিত নানা বিষয়ের বই নিয়ে হাজির হয়েছেন। এবারের বইমেলাতে স্থানীয় ও ঢাকা থেকে আগত দেশের সুনামধন্য বিভিন্ন প্রকাশনী মেলাতে অংশ গ্রহণ করেছেন।  

এ মেলায় স্থানীয় ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লেখক প্রকাশকদের আগমনে উৎসব মুখোর হয়ে উঠেছে বইমেলা প্রাঙ্গণ। মেলাতে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও নতুন নতুন বইয়ের প্রকাশনী উৎসব থাকছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad