ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শুধু বিদেশি নয়, দেশি বিনিয়োগও চান প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
শুধু বিদেশি নয়, দেশি বিনিয়োগও চান প্রধানমন্ত্রী

ঢাকা: বিদেশি বিনিয়োগের পাশাপাশি দেশি উদ্যোক্তাদের বিনিয়োগ নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নবনির্মিত ‘বিনিয়োগ ভবন’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, সবাই বিনিয়োগ করুন। নিজেরাও লাভবান হবেন আবার দেশটাও লাভবান হবে।

তিনি বলেন, বিদেশি-দেশি বিনিয়োগের মাধ্যমে আমাদের দেশ আরও উন্নত হোক, ২০৪১ সালের মধ্যে আমরা চাই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বিদেশি বিনিয়োগ চাই। সেই সঙ্গে সঙ্গে আমি চাই আমাদের দেশি উদ্যোক্তারা, বিশেষ করে যুব সমাজ নিজেরাই বিনিয়োগকারী হবে।

যুব সমাজকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, উদ্যোক্ত গড়ে তোলা। আমরা ফার্স্ট ট্র্যাক অন্ট্রাপ্রেনারশিপ গড়ে তোলার ব্যবস্থা নিচ্ছি। আমাদের যুব সমাজের জন্য স্টার্টআপ প্রোগ্রাম আমরা করে দিয়েছি। তার জন্য আলাদা বাজেটও আছে। কোম্পানি আইন পরিবর্তন করে এক ব্যক্তি কোম্পানি করতে পারে সেই ব্যবস্থাটাও নিয়েছি। যাতে করে আমাদের নিজেদের ছেলেপেলেরা উঠে আসবে, কাজ করবে, সেগুলো চাচ্ছি।

রপ্তানি বাড়াতে পণ্য বহুমুখীকরণ এবং নতুন বাজার খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমাদের রপ্তানি বাস্কেট বাড়াতে হবে। নতুন নতুন পণ্য ও বাজার বের করতে হবে। সেটাই হচ্ছে সব থেকে বড় কথা।

দেশে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, নিশ্চয়ই আপনারা এটা স্মরণ করবেন, গত ১৪ বছরে ব্যবসাবান্ধব পরিবেশ আমরা সৃষ্টি করেছি। শান্তিপূর্ণভাবে আপনারা ব্যবসা করেন। এখন আর হাওয়া ভবনের পাওনা দিতে হয় না। কোনো কিছুই করতে হয় না।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।  

এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

এর আগে প্রধানমন্ত্রী বিনিয়োগ ভবনের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।