ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রূপপুর স্টেশন চালুর পর চট্টগ্রাম বন্দরে মালামাল পৌঁছানো সহজ হবে

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
রূপপুর স্টেশন চালুর পর চট্টগ্রাম বন্দরে মালামাল পৌঁছানো সহজ হবে

পাবনা (ঈশ্বরদী): ঈশ্বরদীর রূপপুর রেললাইন প্রকল্পটি উদ্বোধনের পর রূপপুর স্টেশন চালু হলে ঈশ্বরদী ইপিজেডের প্রস্তুতকৃত মালামাল কন্টেইনারের মাধ্যমে কম খরচে, কম সময়ে সরাসরি চট্টগ্রাম বন্দরে পৌঁছানো সহজ হবে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে ঈশ্বরদী-রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রেললাইন প্রকল্পের রূপপুর রেলস্টেশন পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হওয়ার পর প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা ব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার আরও জানান, ভারত থেকে বিভিন্ন পণ্যবাহী কোচ বাংলাদেশে আসে, এখন পণ্যবাহী ট্রেনের সমস্ত আনলোডিং হয় সিরাজগঞ্জের উল্লাপাড়া রেলওয়ে স্টেশনে। আমাদের (পশ্চিমাঞ্চল রেলওয়ে) আনলোডিং সেন্টার নেই। পশ্চিমাঞ্চল রেলওয়ের আওতায় পাকশী বিভাগীয় রেলওয়ের ঈশ্বরদীর রূপপুর স্টেশন চালু হওয়ার পর, সরাসরি ভারত থেকে পণ্যবাহী ট্রেনের মালামাল আনলোড করা সহজ হবে।  

জিএম অসীম কুমার তালুকদার আরও জানান, ভারত থেকে একটি রেক এলে সাড়ে ১২ লাখ টাকা রাজস্ব হয় পাকশী বিভাগীয় রেলওয়ের। যদি ৭/৮টি রেক আসে, তাহলে মাসে ৭/৮ কোটি টাকা আয় সম্ভব। ভারত থেকে পণ্যবাহী ওয়াগনগুলো রূপপুরে আসার চাহিদা আছে। প্রকল্পটি উদ্বোধনের পর রূপপুরে আনলোড করতে পারি, জায়গা পর্যাপ্ত রয়েছে, এই অঞ্চল ব্যবসা বাণিজ্যে যেমনটা সমৃদ্ধ হবে, পাশাপাশি বহু মানুষের কর্ম সংস্থান অনেকটাই বাড়বে, পশ্চিমাঞ্চল রেলওয়েতে রাজস্ব আয়ও বাড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর রূপপুর স্টেশনে কন্টেইনার, গুডস ট্রেন আনার জন্য বাংলাদের রেলওয়ে অপারেশন ক্যাপাসিটি অনেকগুণ বাড়বে, রেলওয়েতে রাজস্ব আয় বাড়বে বলে মন্তব্য করেন তিনি।  

এসময় উপস্থিত ছিলেন- পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী ও প্রকল্প কর্মকর্তা আসাদুল হক, পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল, পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী, শিপন আলীসহ রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী।

উল্লেখ্য, পাবনার ঈশ্বরদীর মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের মালামাল ও যন্ত্রপাতি পৌঁছানোর জন্য ৩৩৬ কোটি টাকা ব্যয়ে ঈশ্বরদী-রূপপুর রেললাইন প্রকল্পের আওতায় ২৬ কিলোমিটার রেললাইন, ঈশ্বরদী স্টেশন সংস্কারসহ প্রকল্পের কাজ শেষ হয়েছে। এ প্রকল্পটি উদ্বোধনের পর চালু হলে পাকশী অঞ্চলে ব্যবসা বাণিজ্য আরও প্রসারিত হবে। কর্মচাঞ্চল্যে মুখরিত হয়ে উঠবে ঈশ্বরদী রূপপুর রেলওয়ে স্টেশনের চারিদিক। এমন প্রত্যাশা রেলওয়ে কর্তৃপক্ষের।  

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।