ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

লামায় অবৈধ ১০ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
লামায় অবৈধ ১০ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা

বান্দরবান: বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে অবৈধভাবেগড়ে ওঠা ইটভাটায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ১০টি ভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

 

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুর থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয় এবং জেলা প্রশাসনের উদ্যোগে এ আদালত পরিচালনা করাহয়।

অভিযানে লাইসেন্স ব্যতিত ইট প্রস্তুত, বিভিন্নভাবে পাহাড় কাটা, ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি কাঠ ব্যবহার করা ও নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্থাপনের অপরাধে ১০টি অবৈধ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে এনআরবি ব্রিকসকে দুই লাখ পঞ্চাশ টাকা, ইউবিএন ইটভাটাকে দুই লাখ পঞ্চাশ হাজার, ফোরবিএম ইটভাটাকে তিন লাখ, ওয়াইএসবি ইটভাটাকে তিন লাখ, এমএমবি ইটভাটাকে তিন লাখ, এসএবি ইটভাটাকে তিন লাখ, এসএমবি ইটভাটাকে তিন লাখ, কেবিসি ইটভাটাকে তিন লাখ, এসডব্লিউ ইটভাটাকে দুই লাখ পঞ্চাশ হাজার, এফএসি ইটভাটাকে তিন লাখ টাকা। পরে জরিমানার এই টাকা আদায় করে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ, প্রসিকিউশন দেন পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের জুনিয়র কেমিস্ট মো. আবদুছ ছালাম। এছাড়াও অভিযানে পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ফখর উদ্দিন চৌধুরী জানান, লামা উপজেলার বিভিন্নস্থানে সরকারি আইন নামেনে অনেকেই অবৈধভাবে ইটভাটা পরিচালনা করে আসছেন এমন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ১০টি অবৈধ ইটভাটাকে সর্বমোট ২৮ লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে। তিনি আরও বলেন, আগামীতে এই ধরনের অভিযান চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।