ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বর্ধিত লাইসেন্স ফি প্রত্যাহারসহ ৫ দাবি হালকা যানবাহন চালকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
বর্ধিত লাইসেন্স ফি প্রত্যাহারসহ ৫ দাবি হালকা যানবাহন চালকদের

ঢাকা: বর্ধিত লাইসেন্স ফি প্রত্যাহারসহ ৫ দাবিতে মানববন্ধন করেছেন ট্যাক্সি, ট্যাক্সিকার, অটোটেম্পু ও অটোরিকশা চালক-শ্রমিকরা। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক-শ্রমিক ইউনিয়ন এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে তারা বলেন, গাড়ি চালকদের গায়ে ঘাতক ট্যাগ লাগিয়ে নিরাপদ সড়ক আন্দোলনের নামে চলছে রমরমা এনজিও ব্যবসা। গাড়িচালকদের ঘাতক উপাধি দেওয়ার আগে তারা ভাবে না শ্রম আইন-২০০৬ ও বাংলাদেশ সড়ক পরিবহন আইন-২০১৮ তে নির্দেশ থাকার পরও কেন গাড়িচালকরা নিয়োগপত্র, পরিচয় পত্র পায় না? কেন চাকরি হারানোর পর ২৫-৩০ বছরের দক্ষ চালকদের শূন্য হাতে ভিক্ষুকে পরিণত হতে হয়? কেন দৈনিক ৮ ঘণ্টার জায়গায় ১৪-১৬ ঘণ্টা কাজ করেও পরিবারের ভাত-কাপড়-চিকিৎসা, এমনকি মাথা গোঁজার ঠাই টুকুও ব্যবস্থা করতে পারে না?

পরিবহন আইন লঙ্ঘনের কারণে গাড়িচালকের শাস্তি হলেও কেন মালিকের শাস্তি হয় না প্রশ্ন করে তারা আরও বলেন, কেন পরিবহনের গুরুত্বপূর্ণ অংশ প্রাইভেট গাড়ির চালকদের ন্যূনতম আইন সুরক্ষা থেকে বঞ্চিত করা হয়েছে? অথচ চালকদের চাকরি নিরাপত্তা, ভবিষ্যত নিরাপত্তা, নির্ধারিত দৈনিক কর্মসময়, ন্যায্য মজুরি নিশ্চিত করা সড়ক দুর্ঘটনা রোধের অন্যতম শর্ত।

বক্তারা আরও বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পরিবহন শ্রমিকরা যে মজুরি পায়, তা দিয়ে কোনোভাবেই তাদের সংসার চালানো সম্ভব হচ্ছে না। তার ওপর বিভিন্ন ধারায় জরিমানার কারণে তাদের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠেছে। তার ওপর বাড়ানো হয়েছে লাইসেন্স ফি।

তাই পরিবহন শ্রমিকদের স্বার্থ রক্ষায় বর্ধিত লাইসেন্স ফি বাতিলসহ ৫ দফা দাবি জানান তারা।

তাদের দাবিগুলো হলো- বর্ধিত লাইসেন্স ফি প্রত্যাহার; লাইসেন্সের শ্রেণি অনুসারে জরিমানার পরিমাণের স্তরায়ণ করে হালকা যানবাহন চালকদের ওপর জুলুম বন্ধ করা; পেশাদার লাইসেন্সের সঙ্গে ডোপ টেস্টের অমর্যাদাকর শর্ত বাতিল; সার্বজনীনন পেনশন স্কিমে হালকা যানবাহন চালকদের অংশগ্রহণ রাষ্ট্রীয় খরচে নিশ্চিত করা এবং সড়ক পরিবহন আইন-২০১৮ ও বিধিমালা ২০২২ এর শ্রমিক স্বার্থ বিরোধী ধারাগুলো বাতিল করা।

ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক-শ্রমকি ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম বাবলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি বিরেশ চন্দ্র দাস, সহ-সভাপতি আলমগীর হোসেন, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সহ-সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, কোষাধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রুবেল মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।