ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভাষা আন্দোলনের ৭১ বছরেও উচ্চ আদালতে নেই বাংলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
ভাষা আন্দোলনের ৭১ বছরেও উচ্চ আদালতে নেই বাংলা

ঢাকা: ভাষা আন্দোলনের ৭১ বছর ও স্বাধীনতার ৫১ বছর পরও আদালতের সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন সম্ভব হয়নি। বর্তমানে নিম্ন আদালতের বিচার কাজে বাংলা ভাষার প্রচলন শুরু হলেও উচ্চ আদালতের ব্যবহারিক ভাষা ইংরেজিই রয়ে গেছে।

যার ফলে জনগণ মাতৃভাষায় বিচার প্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বিচারিক ফলাফল নিয়েও দুর্বোধ্যতা তৈরি হচ্ছে বিচারপ্রার্থীদের মনে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ‘আদালতের সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন’ শীর্ষক মুক্ত আলোচনায় বক্তারা এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই মুক্ত আলোচনার আয়োজন করে হিউম্যানিটি ফাউন্ডেশন।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে মাতৃভাষা ও রাষ্ট্রভাষা উভয়ই বাংলা। তাই নাগরিক জীবনের সর্বত্র বাংলা ভাষার প্রয়োগ প্রয়োজন। কিন্তু আমাদের বিচার বিভাগের সর্বস্তরে এখনো বাংলা ভাষার প্রচলন সম্ভব হয়নি। বর্তমানে নিম্ন আদালতে বাংলা ভাষার প্রচলন থাকলেও উচ্চ আদালতের ব্যবহারিক ভাষা এখনো ইংরেজি।

তারা আরও বলেন, উচ্চ আদালতের ব্যবহারিক ভাষা ইংরেজি হওয়ায় সাধারণ মানুষ মাতৃভাষায় আইনি প্রতিকার, রায় বা আদেশ পাচ্ছে না। তাদেরকে আদালতের রায় বোঝার জন্য অর্থ ও সময় ব্যয় করতে হচ্ছে। এতে দেশের সাধারণ মানুষ মাতৃভাষায় বিচার প্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বিচারিক ফলাফল নিয়েও তাদের মনে দুর্বোধ্যতা তৈরি হচ্ছে।

আলোচকদের বক্তব্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবদুল মতিন বলেন, চাইলে আদালতের সর্বস্তরে বাংলার প্রচলন সম্ভব। তবে দেশের জনগণকে এটা চাইতে হবে। রাজনৈতিক দলগুলোকেও তাদের নির্বাচনী ইশতেহারের বিষয়টি অন্তর্ভুক্ত করা উচিত।

শিক্ষাবিদ ও দার্শনিক অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ইংরেজি আন্তর্জাতিক ভাষা হওয়ায় এর বাস্তবতা আমাদের মেনে নিতে হবে। তারপরও সাধারণ মানুষের কথা মাথায় রেখে আদালতের ভাষা কতটুকু সহজবোধ্য করা যায় সেটিও ভেবে দেখতে হবে।

আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, বিশ্বের অনেক দেশে বাংলার প্রচলন আছে। বাংলা বিশ্বের ভাষা হয়ে গেছে। কিন্তু ভাষা আন্দোলনের ৭০ বছর ও স্বাধীনতার ৫১ বছরেও বাংলা আমাদের রাষ্ট্র ভাষা হয়ে উঠতে পারেনি।

সভাপতির বক্তব্যে হিউম্যানিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ শফিকুর রহমান বলেন, ভাষা আন্দোলনের ৭০ বছর পরও আমাদের সর্বত্র বাংলা ভাষা ব্যবহারের দাবি নিয়ে দাঁড়াতে হচ্ছে। অথচ স্বাধীনতা যুদ্ধের সূচনাই হয়েছিল ভাষা আন্দোলনের মাধ্যমে। এটি সত্যিই দুর্ভাগ্যজনক। এর দায় আমাদের পূর্বপুরুষ ও সমকালীনদের।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের সঞ্চালনায় মুক্ত আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নাহিদ ফেরদৌসী। এ সময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র জেলা জজ (অব.) ড. মো. শাহজাহান, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্ল্যানিং এডিটর আসজাদুল কিবরিয়া, কলামিস্ট ও লেখক ফারুক ওয়াসিফ, লেখক ও প্রাবন্ধিক ফিরোজ আহমেদ, কলামিস্ট ও গবেষক রাখাল রাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।