ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিল্পকলা একাডেমিসহ সংস্কৃতি মন্ত্রণালয় ধূমপানমুক্ত করা হবে: খালিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
শিল্পকলা একাডেমিসহ সংস্কৃতি মন্ত্রণালয় ধূমপানমুক্ত করা হবে: খালিদ

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আমার মন্ত্রণালয়ের অধীন শিল্পকলা একাডেমিসহ সব ক্ষেত্রকে ধূমপানমুক্ত করব।

তিনি বলেন, ধূমপান মরণ নেশা, এ নেশা থেকে দেশকে মুক্ত করতে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তামাকমুক্ত দেশ গড়তে সবাইকে একযোগে কাজ করতে হবে।

সাংবাদিকরা এ বিষয়ে ভূমিকা রাখতে পারেন এবং ধূমপান ও তামাকের ভয়াবহতা সবার মাঝে ছড়িয়ে দিতে পারেন।

বুধবার (২২ মার্চ) রাজধানীর ধানমন্ডিস্থ আহ্ছানিয়া মিশন অডিটোরিয়ামে ‘ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০২২’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো আব্দুল আজিজ, এমপি এবং সাইফুজ্জামান শিখর, এমপি। আলোচক হিসেবে ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব এবং জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খোন্দকার।

ডা. মো আব্দুল আজিজ বলেন, তরুণদের মধ্যে ই-সিগারেটের ব্যবহার আশঙ্কাজনকহারে বাড়ছে। স্মোকিং জোনের মাধ্যমেও পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে মানুষ। এর ফলে বছরে মারা যাচ্ছে এক লাখ ৬১ হাজার মানুষ। আইন সংশোধন করে ই-সিগারেট ও স্মোকিং জোন বন্ধ করতে হবে। তিনি তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী সংসদে পাশ করার ক্ষেত্রে দৃঢ় ভূমিকা রাখার কথা জানান।  

আলোচক হিসেবে অনুষ্ঠানে জেষ্ঠ্য সাংবাদিক ও টিভি টুডের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল জানান, সাংবাদিকদের কাজের স্বীকৃতি দিলে কর্মক্ষেত্রে তাদের উৎসাহ বেড়ে যায়। তামাকজাত দ্রব্যের ক্ষতি, তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন ও তামাক কর বৃদ্ধি নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ‘ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২’ পেয়েছেন চার সাংবাদিক।

পরে বিজয়ীদের হাতে পুরস্কার ও সম্মাননা স্মারক তুলে দেন সংষ্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০২২ প্রাপ্ত সাংবাদিকরা হলেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর স্টাফ করেসপনডেন্ট সোলায়মান হাজারী ডালিম, ডেইলি বাংলাদেশের স্টাফ রিপোর্টার পিংকি আক্তার, ডিবিসি নিউজ টেলিভিশনের সিনিয়র রিপোর্টার তাহসিনা সাদিক এবং মোহনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার শামিমুজ্জামান চৌধুরী।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম।

ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম অফিসার শারমিন আক্তার রিনির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।  

এ সময় বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩,
এমকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।