ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইফতার তৈরিতে ব্যবহৃত হতো নিষিদ্ধ হাইড্রোজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
ইফতার তৈরিতে ব্যবহৃত হতো নিষিদ্ধ হাইড্রোজ

নোয়াখালী: অস্বাস্থ্যকর পরিবেশে ইফতার সামগ্রী তৈরির অভিযোগ ছিল মাইজদির বিভিন্ন হোটেল ও খুচরা ব্যবসায়ীর বিরুদ্ধে। এর ভিত্তিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালায়।

এ সময় দুই ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে ইফতারে নিষিদ্ধ হাইড্রোজের ব্যবহার দেখতে পান। তাৎক্ষণিক প্রতিষ্ঠান দুটিকে ১৫ হাজার টাকা জরিমানা করে সরকারি সংস্থাটি।
 
শুক্রবার (৩১ মার্চ) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাইজদি শহরে এ অভিযান পরিচালনা করে। নেতৃত্ব দেন নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক কাওছার মিয়া।

এসব তথ্য নিশ্চিত করে তিনি বলেন, আমাদের অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে ইফতার তৈরি ও হাইড্রোজ ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে। এমন অপরাধ করায় শহরের টোকিও কাবাবকে ১০ হাজার ও মোহাম্মদিয়া হোটেলকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

অভিযানে সহায়তা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. শওকত আলী এবং সুধারাম মডেল থানা পুলিশ।

উল্লেখ্য, হাইড্রোজ হলো ইথিলিন গ্রুপ থেকে তৈরি এক ধরনের ক্ষারীয় পদার্থ। এটি পাউডার ও তরল- দুই অবস্থাতেই পাওয়া যায়। সস্তা ও সহজলভ্য হওয়ায় অন্যান্য প্রিজারভেটিভের চেয়ে এটি বেশি ব্যবহার করছেন সাধু ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।