ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রিটিশ আমলের টেলিস্কোপ উদ্ধারের ঘটনায় মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
ব্রিটিশ আমলের টেলিস্কোপ উদ্ধারের ঘটনায় মামলা

রংপুর: রংপুরে ২০০ বছরের পুরোনো ব্রিটিশ আমলের একটি টেলিস্কোপ বিক্রির সময় ছয়জনকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। এ ঘটনায় তিনজনকে আসামি করে মামলা হলেও বাকিদের ছেড়ে দিয়েছে পুলিশ।



শনিবার (১ এপ্রিল) দুপুরে আটকদের প্রতারণার মামলায় গ্রেফতার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

এর আগে শুক্রবার (৩১ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে রংপুর মহানগরীর গোল্ডেন টাওয়ার আবাসিক হোটেলে অভিযান চালিয়ে টেলিস্কোপটিসহ ওই ছয়জনকে আটক করা হয়।

আটকরা হলেন- ঢাকার দিওয়ান রবিউল সালাম (৪৯), মিজানুর রহমান (৪৮), পাবনার শামসুল আলম (৫৯), আব্দুর রাজ্জাক (৫৬), পঞ্চগড়ের জাহিদুল ইসলাম (৪৮) ও শাহ আলম (৪৫)।

শনিবার (১ এপ্রিল) এ ঘটনায় মামলা হলে আটক ছয়জনের মধ্যে তিনজনকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠিয়েছে পুলিশ। অন্য তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। আসামিরা হলেন- পাবনার আবদুর রাজ্জাক (৫৬) এবং পঞ্চগড়ের জাহিদুল ইসলাম (৪৮) ও শাহ আলম (৪৫)।

উদ্ধার হওয়া টেলিস্কোপটির গায়ে খোদাই করে লেখা আছে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’। এর নিচে লেখা-১৮১৮, এর নিচে বন্ধনীর ভেতরে লেখা আছে- ট্র্যাকার টেলিস্কোপ।

পুলিশ জানায়, কয়েকজন প্রতারক পুরোনো টেলিস্কোপটি বিক্রির জন্য গোল্ডেন টাওয়ার হোটেলে অবস্থান করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশ সেখানে অভিযান চালিয়ে টেলিস্কোপটিসহ ছয়জনকে আটক করে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রথমে আটক ছয়জনের মধ্যে তিনজন এই প্রতারণার ফাঁদে পড়েছিলেন। পরে ওই তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। এ ধরনের টেলিস্কোপ বিভিন্ন বিদেশি জাহাজে শোপিস হিসেবে দেখা যায়। সম্ভবত সেটি চুরি করে এনে মূল্যবান ধাতব বস্তু হিসেবে বিক্রির প্রক্রিয়া চলছিল।  

ভুক্তভোগী তিনজনের মধ্যে মিজানুর রহমান বাদী হয়ে প্রতারণার অভিযোগে কোতোয়ালি থানায় মামলা করেছেন। ওই মামলায় গ্রেপ্তার তিন আসামিকে আজ দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।