ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অটিজম আক্রান্তদের মৌলিক অধিকার বাধার মুখে পড়ছে: জাতিসংঘ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
অটিজম আক্রান্তদের মৌলিক অধিকার বাধার মুখে পড়ছে: জাতিসংঘ মহাসচিব

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্ব অটিজম সচেতনতা দিবসে আমরা অটিজম আক্রান্তদের অবদানের কথা স্মরণ করি। তাদের অধিকার প্রতিষ্ঠায় নতুন করে অঙ্গীকার করি।

 

তিনি বলেন, গুরুত্বপূর্ণ অগ্রগতি সত্ত্বেও অটিজম আক্রান্তরা তাদের অধিকার ও মৌলিক স্বাধীনতা উপভোগে এখনো সামাজিক ও পরিবেশগত বাধার মুখোমুখি হচ্ছে। এজেন্ডা ২০৩০-এ তাদের অধিকার ও স্বাধীনতার কথা বলা আছে।

রোববার (২ এপ্রিল) বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, কর্মসংস্থানে সমানাধিকার, আত্মপরিচয় এবং সবার প্রতি শ্রদ্ধাশীলতার পরিবেশ সৃষ্টির মাধ্যমে আমাদের অবশ্যই আরও ভালো কিছু করতে হবে। পাশাপাশি অটিজম আক্রান্ত ব্যক্তিদের পরিবার, তাদের সেবাদাতা এবং তাদের সহায়তা দানকারী নেটওয়ার্কের ভূমিকার কথাও আমাদের স্বীকার করে নিতে হবে।

তিনি বলেন, আজ এবং প্রতিটি দিন, আসুন আমরা আমাদের সমাজের অটিজম আক্রান্ত মানুষদের সক্রিয় ও বৈচিত্র্যপূর্ণ অবদানের কথা পুরোপুরি স্বীকার করি। আসুন আমরা অটিজম আক্রান্ত মানুষগুলোর সঙ্গে কাজ করে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক ও অবারিত বিশ্ব গড়ে তুলি।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩

টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।