ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পথশিশুরা দেশের দারিদ্র্যের বহিঃপ্রকাশ: এম এ মান্নান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
পথশিশুরা দেশের দারিদ্র্যের বহিঃপ্রকাশ: এম এ মান্নান বক্তব্য রাখছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ঢাকা: দেশের পথশিশুরা দারিদ্র্যের বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সোমবার (১০ এপ্রিল) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক ‌‘পথ শিশু জরিপ প্রতিবেদন ২০২২’ ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এম এ মান্নান বলেন, একটি জাতিকে বা পরিবারকে বিভিন্ন দিক থেকে দেখা যায়। নারী পুরুষ একটা বিভাজন আছে, আয় ব্যয়ের, শিক্ষার বিভাজন আছে। আমাদের মত অনুন্নত দেশ বা কম উন্নত দেশে দারিদ্রমুক্ত করণের অন্যতম জায়গা হচ্ছে এই পথশিশু। পথশিশুরা দেশের দারিদ্র্যের বহিঃপ্রকাশ। প্রতিবেদনে উঠে আসা পথশিশুদের বাস্তব চিত্র দেশের পথশিশুদের পরিস্থিতি মোকাবিলায় নীতিমালা প্রণয়ন ও কর্মসূচি গ্রহণে সহায়ক হবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, আমাদের সরকারের মূলভিত্তি হলো, আমরা প্রতিটি ক্ষেত্রে উন্নত মানের পর্যায়ে পৌঁছাতে চাই। স্বাস্থ্য, শিক্ষা, জীবনমান প্রতিটি ক্ষেত্রে আমরা সবক্ষেত্রে উন্নত হতে চাই। কিছু পরিবার ধনী হলো, কিছু শহর বড় হলো এমন নয়, সার্বিকভাবে বাংলাদেশের প্রতিটি নাগরিক সমান আইন-কানুনের মর্যাদা ভোগ করবে, বিদ্যুৎ পানি সবক্ষেত্রে সমান সুযোগ-সুবিধা ভোগ করবে। আমরা প্রতিটা ক্ষেত্রে সক্ষমতা বাড়িয়েছি।

এ সময় মন্ত্রী ইংরেজিতে বিভিন্ন ফলাফল প্রকাশ করার প্রসঙ্গে উল্লেখ করে বলেন, সবসময় বিভিন্ন জরিপের ফলাফল ইংরেজিতে প্রকাশ করা হয়। কেন আমাদের দেশের সব শ্রেণির জনগণের জন্য বাংলায় প্রকাশ করা হয় না। আমি বলতে চাই, এখন থেকে সব ফলাফল বাংলায় প্রকাশ করতে হবে। মানসিকভাবে আমরা হীনমন্যতায় ভুগি। জরিপের ফলাফলগুলো বিভিন্ন অফিসে, স্কুল কলেজে মাদরাসায় পাঠান, একশো জন পাঠালে ১০ জনতো পড়বে। আগে বাংলায় ছাপাবেন, তারপর ইংরেজিতে ছাপান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট তার বক্তব্যে বলেন, প্রতিবেদনে উঠে আসা বিষয়গুলো বেদনাদায়ক। এই বিষয়গুলো কেবল আমাদের কাজ করার জায়গাগুলো দেখিয়ে দেয় না, রাস্তায় বসবাস ও কাজ করা শিশুদের জন্য আমাদের সহানুভূতি এবং সহায়তার প্রয়োজনীয়তাও তুলে ধরে।  

পথশিশু জরিপ প্রতিবেদন ২০২২- এর ফলাফল তুলে ধরেন ডেমোগ্রাফি অ্যান্ড হেলথ উইং-এর পরিচালক মো. মাসুদ আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিবিএসের উপ মহাপরিচালক কাজী নূরুল ইসলাম।  

প্রকাশনা অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্মসচিব ড. দিপংকর রায়।

ফলাফল প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন (এনডিসি), বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।