ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বন্যহাতি বিচরণ এলাকা চিহ্নিত করার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
বন্যহাতি বিচরণ এলাকা চিহ্নিত করার সুপারিশ

ঢাকা: বন্যহাতি চলাচল ও বিচরণ এলাকা চিহ্নিত করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার(২৮ মে) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় ৷ 

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ রাবার শিল্প বিকাশের চ্যালেঞ্জ ও সম্ভাবনা, বন বিভাগের জমি রাবার চাষের জন্য লিজ দেওয়ার উদ্দেশ্য কতটুকু সফল হয়েছে, বনবিভাগসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অংশী প্রতিষ্ঠানগুলোর হালনাগাদ জরিমানার হার, পরিবেশ অধিদপ্তরে গঠিত প্লাস্টিক, পলিথিনজাত পণ্য ও মোড়কের সুষ্ঠু ব্যবস্থাপনা কারিগরি ওয়ার্কিং কমিটির কার্যক্রম এবং বন সংরক্ষণ আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে রাবার শিল্পের উন্নয়নে মালয়েশিয়া, শ্রীলংকা কিংবা ভারত থেকে উন্নত প্রজাতির রাবার চারা সংগ্রহ করার যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বাংলাদেশ রাবার বোর্ড এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন সমন্বয় সভার মাধ্যমে নিজেদের বিভিন্ন সমস্যার সমাধানের উদ্যোগ নেওয়া এবং দেশে উৎপাদিত রাবার বিক্রির ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট দেওয়া এবং বিদেশ থেকে রাবার আমদানির ক্ষেত্রে ৫ শতাংশ ভ্যাট দেওয়ার বৈষম্য দূর করতে যথাযথ ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এ বৈঠকে বন্যহাতি চলাচল ও বিচরণ এলাকা চিহ্নিত করে অন্যান্য এলাকা বন বিভাগের মাধ্যমে লিজ দেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সেন্টমার্টিন দ্বীপের অবৈধ স্থাপনা উচ্ছেদের কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পুলিশ সুপার বান্দরবন, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।