ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

উত্তরা ফাইন্যান্সের সাবেক এমডিসহ ২ জনকে গ্রেপ্তার করেছে দুদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
উত্তরা ফাইন্যান্সের সাবেক এমডিসহ ২ জনকে গ্রেপ্তার করেছে দুদক উত্তরা ফাইন্যান্সের সাবেক এমডি এস এম শামসুল আরেফীন

ঢাকা: প্রায় সাড়ে ৪১ কোটি টাকা আত্মসাতের মামলায় উত্তরা ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম শামসুল আরেফীনসহ দুইজনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহষ্পতিবার (১ জুন) বিকেলে  রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয় বলে দুদক সূত্রে জানা গেছে।

গ্রেপ্তারকৃত অন্যজন হলেন- নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক শংকর কুমার সাহা।

তাদের বিরুদ্ধে অভিযোগ, প্রতারণার মাধ্যমে অবৈধ উপায়ে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট থেকে রেকর্ডপত্র না নিয়ে, বোর্ডে উপস্থাপন না করে এবং বোর্ডের কোনো প্রকার অনুমোদন ছাড়াই ৪১ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার টাকা নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজের অনুকূলে ঋণ হিসাবে স্থানান্তর করে এবং পরবর্তীতে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই অর্থ তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাংক স্থানাস্তরের মাধ্যমে আত্মসাৎ করেন।

অর্থ আত্মসাতের এই অভিযোগটির বিষয়ে চলতি বছরের ১৬ মার্চ দুদকের উপ-পরিচালক আহসানুল কবীর পলাশ উত্তরা ফাইন্যান্সের সাবেক এমডি এসএম শামসুল আরেফীনসহ তিন জনের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলার অপর আসামি হলেন; শম্পা রানী সাহা।

গত বছরের সেপ্টেম্বরে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শামসুল আরেফিনের পাসপোর্ট জব্দ করতে অনুরোধ জানিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) একটি চিঠি পাঠানো হয়। মূলত অর্থ আত্মসাতে সংশ্লিষ্টতার কারণে তিনি যে কোনো সময় পালিয়ে যেতে পারেন এমন আশঙ্কা থেকেই চিঠিটি পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জুন ০১,২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।