ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্মার্ট বাংলাদেশ মানে কিন্তু সুন্দর জামা-কাপড় পরা নয়: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জুন ৩, ২০২৩
স্মার্ট বাংলাদেশ মানে কিন্তু সুন্দর জামা-কাপড় পরা নয়: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কেমন বাংলাদেশ গড়বার কথা বলেছেন। স্মার্ট বাংলাদেশ।

এটার মানে কিন্তু সুন্দর জামা কাপড় পরা নয়। স্মার্ট বাংলাদেশ হলো সব নাগরিক স্মার্ট হবে। চিন্তায়, কাজে, হৃদয়ে, সহমর্মিতায়, পরমতসহিষ্ণুতায়, দক্ষতায়, বিজ্ঞান ও প্রযুক্তিতে, মানুষের পাশে দাঁড়ানো মানবিকতায়, ও সততায় স্মার্ট। তাহলেই স্মার্ট নাগরিক, সরকার, অর্থনীতি ও সমাজ তৈরি হবে। বঙ্গবন্ধুর কন্যার সে ধারণা থেকেই আমরা সবাই স্মার্ট বাংলাদেশ গড়তে চাই।

শনিবার (৩ জুন) বিকেলে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে দুই দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞানমেলা এবং সপ্তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকের এসব প্রতিযোগিতার পরিসংখ্যান দেখলাম কুইজ- প্রতিযোগিতায় ৪১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। আর বিজ্ঞানভিত্তিক প্রকল্প প্রদর্শন সিনিয়র গ্রুপে ৩৯ কলেজ থেকে ৩১৪জন এবং প্রকল্প প্রদর্শনে জুনিয়র গ্রুপে ১৪২ উচ্চ বিদ্যালয় থেকে ৪৩৮জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। অর্থাৎ এই প্রতিযোগিতা পুরো জেলায় একটি জাগরণ সৃষ্টি করেছে।

মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, গবেষণা করে উদ্ভাবন বাড়াতে হবে। একই সঙ্গে উদ্ভাবনের বাস্তব প্রয়োগ এবং তা মানবকল্যাণের জন্য নিশ্চিত করতে হবে। আমরা প্রত্যাশা করি আমাদের প্রজন্মের উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করবে সারাবিশ্ব।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন জেলা প্রশাসক কামরুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অসিত বরণ দাশ।

বক্তব্য শেষে কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞানভিত্তিক প্রকল্প প্রদর্শনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র ও সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও সুধীজন।

দুই দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে চাঁদপুর জেলা প্রশাসন, তত্ত্বাবধানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

এর আগে শুক্রবার (২ জুন) সকাল ১০টায় একই বিদ্যালয় প্রাঙ্গণে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুন ০৩, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।