ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিদেশি দূতরা সীমা লঙ্ঘন করলে উপযুক্ত ব্যবস্থা: শাহরিয়ার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জুন ৫, ২০২৩
বিদেশি দূতরা সীমা লঙ্ঘন করলে উপযুক্ত ব্যবস্থা: শাহরিয়ার

ঢাকা: বাংলাদেশে দায়িত্বরত বিদেশি দূতরা দায়িত্বের বাইরে গিয়ে কোনো কিছু করলে বা সীমা লঙ্ঘন করলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার (৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি বিএনপি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাষ্ট্রদূতরা রাজনৈতিক অফিসে গিয়ে বৈঠক করতে পারেন কিনা, শাহরিয়ারের কাছে জানতে চান সাংবাদিকরা।

উত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ছয় মাস আগে একটি পরিস্থিতি গিয়েছে। কেউ কেউ তখন দায়িত্বের বাইরে গিয়ে কাজ করেছেন। যদি কোনো দেশের রাষ্ট্রদূত আবারও সে ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িত হন, আমাদের কাছে যদি মনে হয় তারা সীমা লঙ্ঘন করে ফেলছেন; এটা আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

মার্কিন প্রেসিডেন্টের কাছে ৬ কংগ্রেসম্যানের চিঠি সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে শাহরিয়ার আলম বলেন, আমরা চিঠিটা সংগ্রহ করেছি। অন্যান্য চিঠিপত্রের মতো এখানেও অসামঞ্জস্য আছে; বাড়াবাড়ি আছে। তথ্যের একটা বড় ধরনের ঘাটতিও আছে। কংগ্রেসম্যানদের প্রচেষ্টা দুর্বল ও সস্তা।

আমরা ওই কংগ্রেসম্যানদের সঙ্গে কথা বলবো। শুধু তাই না, এ অঞ্চল নিয়ে বা এ ধরনের বিষয়ে যাদের আগ্রহ আছে– তাদের সবাইকে নিয়মিতভাবে আমরা আমাদের অবস্থান জানাবো।

উল্লেখ্য, রোববার (৪ জুন) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সকাল ১০টায় নেতাদের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। বৈঠকের নেতৃত্ব দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উপস্থিত ছিলেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি চেয়ারম্যান আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি সদস্য শামা ওবায়েদ। আর জাপান দূতাবাস প্রথম রাজনৈতিক সচিব মিস ইগাই।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুন ৫, ২০২৩
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।