ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

১২ বছর আত্মগোপনে, জেএমবি সদস্য গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জুন ৬, ২০২৩
১২ বছর আত্মগোপনে, জেএমবি সদস্য গ্রেপ্তার

ঢাকা: নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য ও পলাতক আসামি হাজী মো. সোলায়মান মুন্সী ইউনুছ আলীকে (৬৫) গ্রেপ্তার করেছে পুলিশের আ্যন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।  

মঙ্গলবার (৬ জুন) এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস বিভাগের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে গাজীপুরের কাপাসিয়া থানার গোম্বাবর গ্রাম থেকে জেএমবির সদস্য ও পলাতক আসামি সোলায়মান মুন্সী ইউনুছ আলীকে গ্রেপ্তার করা হয়। তিনি দীর্ঘ প্রায় ১২ বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলেন।  

তিনি আরও বলেন, দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে তিনি নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্য হয়ে দেশের অখণ্ডতা, সংহতি ও জননিরাপত্তা বিপন্ন করার জন্য সাংগঠনিকভাবে কাজ করে আসছিলেন।  


পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বলেন, ২০১১ সালে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানার ছালরা নামক এলাকা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্যসহ তার সহযোগী সমর আলীকে গ্রেপ্তার করে র‍্যাব-৯। সেখান থেকে তিনি কৌশলে পালিয়ে যান এবং ২০১১ সালের পর থেকে কুমিল্লা, সিলেট, নরসিংদী ও গাজীপুর জেলার বিভিন্ন এলাকায় আত্মগোপনে থেকে মৎস্য খামারের ব্যবসা করে আসছিলেন।

জেএমবির সদস্যপদ নিয়ে তিনি সহযোগীদের সঙ্গে পরস্পর যোগসাজশে সমর্থন দিয়ে সংঘবদ্ধভাবে দেশের অখণ্ডতা, সংহতি ও জননিরাপত্তা বিপন্ন করার জন্য এবং জনমনে আতঙ্ক সৃষ্টি, প্রজাতন্ত্রের সম্পত্তির ক্ষতিসাধন ও ধর্মীয় উগ্রবাদ মতাদর্শ প্রচার করে নাশকতামূলক কার্যক্রমে উসকানি দিয়ে আসছিলেন।  

গ্রেপ্তার ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জুন ৬, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।