ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফখরুল ইমামের ‘মিথ্যাচার’ নিয়ে তথ্যপ্রযুক্তির ৫ সংগঠনের নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুন ৮, ২০২৩
ফখরুল ইমামের ‘মিথ্যাচার’ নিয়ে তথ্যপ্রযুক্তির ৫ সংগঠনের নিন্দা

ঢাকা: জাতীয় সংসদে ‘মিথ্যাচার’ করায় ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমামের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে তথ্যপ্রযুক্তির পাঁচ সংগঠন।

বৃহস্পতিবার (৮ জুন) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি রাসেল টি আহমেদের এক বিবৃতি থেকে বিষয়টি জানা যায়।

বিবৃতিতে রাসেল বলেন, মহান জাতীয় সংসদে আমাদের প্রতিষ্ঠানের নাম বলে ‘আজকেও আমাদের সঙ্গে কথা বলা হয়েছে’ উল্লেখ করে সংসদ সদস্য ফখরুল ইমাম যে কথাটি বলেছিলেন সেটি ছিল মিথ্যা। ২০২২ সালের ৩০ মে দেওয়া চিঠির পরিপ্রেক্ষিতে তিনি যে বক্তব্য দিয়েছেন এবং বলেছেন ‘আমরা চিঠির দাবি থেকে এক চুলও সরে আসিনি’ এবং তিনি ‘সংসদে আসার আগেও আমাদের সঙ্গে কথা বলেছেন; তা পুরোপুরি মিথ্যা। এটা আমাদের ইমেজকে প্রশ্নবিদ্ধ করেছে। বিষয়টি অবহিত করে আমরা অবশ্যই স্পিকার বরাবর চিঠি দেব। তার এই ধরণের বক্তব্য ভীষণ মাত্রায় হতাশাজনক।

বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ বলেন, সংসদ সদস্যের এমন কথায় আমরা লজ্জিত। শুধু আজ নয়, কখনোই উনার সাথে আমাদের কোনো কথা হয়নি। আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক বলেন, আমরা উনাকে চিনি না। উনি যা বলেছেন তা ডাহা মিথ্যা কথা। সংসদ সদস্য ফখরুল ইমামের মিথ্যাচারের নিন্দা জানিয়েছেন ই-ক্যাব যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা ও বিসিএস সভাপতি সুব্রত সরকারও।

দেশে জনবান্ধব সেবা ব্যবস্থার উন্নয়নে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তায় ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল, ২০২৩’ নামে একটি বিল জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। বুধবার একাদশ জাতীয় সংসদের ২৩তম (২০২৩ খ্রিষ্টাব্দের বাজেট) অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিলটি উত্থাপন করেন। এছাড়া তিনি ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল, ২০২৩’ ১৫ দিনের মধ্যে পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানোর অনুরোধ জানান।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী বিল উত্থাপনের পর স্পিকার উক্ত বিষয়ে পক্ষে-বিপক্ষে মতামত দেওয়ার জন্য জাতীয় সংসদের সদস্য ফখরুল ইমামকে সুযোগ দেন। এসময় তিনি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এই পাঁচটি সংগঠনের নাম উল্লেখ করে বিলের বিপক্ষে আপত্তি আছে বলে সংসদে বক্তব্য দেন।

এ বিষয়ে জানতে সংসদ সদস্য ফখরুল ইমামের মোবাইলে কল দেওয়া হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।