ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারওয়ান বাজার ভেঙে পড়লে দায় ব্যবসায়ীদের: মেয়র আতিকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুন ৮, ২০২৩
কারওয়ান বাজার ভেঙে পড়লে দায় ব্যবসায়ীদের: মেয়র আতিকুল

ঢাকা: কারওয়ান বাজার ঝুঁকিপূর্ণ। এই মার্কেট যে কোনো সময় ভেঙে পড়লে তার দায়িত্ব ব্যবসায়ীদের নিতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবন অডিটরিয়ামে কারওয়ান বাজারস্থ ব্যবসায়ী মালিক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ডিএনসিসি অঞ্চল-৫ এর আওতাধীন কারওয়ান বাজার স্থানান্তরের লক্ষ্যে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা চাই না কেউ বেকার হয়ে যাক। যেখানে যাদের বাড়িঘর নেই তাদের এবং রোহিঙ্গাদেরও প্রধানমন্ত্রী আশ্রয় দিচ্ছেন। আপনাদের (ব্যবসায়ীদের) কাওকে বেকার করার প্রশ্নই ওঠে না। আরও নিরাপদে ভালোভাবে সুন্দর পরিবেশে স্মার্ট বাংলাদেশে স্মার্ট আধুনিক মার্কেট হবে এই নিশ্চয়তা দিতে পারি ব্যবসায়ীদের।

তিনি বলেন, আসুন আপনারা আমরা মিলে একটি আলোচনার মাধ্যমে স্থায়ী সমাধানে আসি। এজন্য একটি কমিটি করে দিতে চাই। সেই কমিটিতে ১১ জন সদস্য থাকবে। এর মধ্যে থাকবেন ৩ কাউন্সিলর, সুপার মার্কেট থেকে ২ জন, পচনশীল মার্কেট থেকে ২ জন, সিটি কর্পোরেশন থেকেও সদস্য থাকবে। আগামী ১৫ দিনের মধ্যে এই কমিটি আমাদের রিপোর্ট দেবে। টোটাল সিচুয়েশন টাকি। সুতরাং আপনাদের (ব্যবসায়ীদের) সহযোগিতা চাই। সারা বিশ্বে রাজধানীর মিডিল পয়েন্টে কোথাও হোলসেল মার্কেট থাকে না। হোলসেল মার্কেট হয় পেরি ফেরিতে। প্রধানমন্ত্রী বলেছেন যাত্রাবাড়ী ও গাবতলীতে হবে হোলসেল মার্কেট। আমরা সেটাই করতে যাচ্ছি।

সভায় প্রধান অতিথির বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, কারওয়ানবাজারে আগে প্রতি মাসে মাসে একটি করে খুন হত। এই বাজারে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের চাঁদা দিতে হতো। এসব বিষয় ধীরে-ধীরে কমে এসেছে। এজন্যই আপনারা সুন্দরভাবে ব্যবসা-বাণিজ্য করতে পারছেন। যুগের পরিবর্তনে অনেক কিছু হয়ে যাচ্ছে।

তিনি বলেন, মার্কেট ঝুঁকিপূর্ণ হয়ে গেছে সেটার মাধ্যমে আমরা আত্মহতি দিতে চাই না। ঝুঁকির মধ্যেও আমরা থাকতে চাই না যেমন সত্য, তেমনি একইভাবে বিকল্প ব্যবস্থা দরকার। সমস্যা মোকাবিলা করেই আমাদের এগোতে হবে। কোনো ব্যবসায়ীকে আমরা জোর করে উঠিয়ে দেব না। আমি আশা করি সবাই উইন উইন পজিশনে আগামীতে কারনবাজারের কী হবে, সেই সিদ্ধান্ত নিতে পারব।

সভায় আরও বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শামীম হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।